শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ০৬:০২ বিকাল
আপডেট : ২১ মার্চ, ২০২৩, ০৬:০২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আসছে ‘ফিল্ম সিন্ডিকেট’ এর ১২ সিরিজ ও সিনেমা

ফিল্ম সিন্ডিকেট

শিমুল চৌধুরী ধ্রুব: ‘ফিল্ম সিন্ডিকেট’ বর্তমান সময়ে ওটিটি অধ্যায়ে সবচেয়ে সফল প্রযোজনা প্রতিষ্ঠানের নাম। ইতোমধ্যে এই প্রতিষ্ঠান থেকে নির্মিত হয়েছে ‘তকদীর’ ‘কাইজার’, ‘কারাগার’, ‘ঊনলৌকিক’র মতো সুপারহিট সব সিরিজ। ৭ নির্মাতার সেই প্রযোজনা প্রতিষ্ঠানটি এবার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।

সোমবার (২০ মার্চ) রাজধানীর গুলশান ক্লাবে তরুণ ও সৃজনশীল পেশাদারদের নিয়ে গড়া প্রযোজনা প্রতিষ্ঠান ‘ফিল্ম সিন্ডিকেট’ ৭টি নতুন ওয়েব সিরিজ ও ৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রসহ মোট ১২টি কন্টেন্ট নির্মাণের ঘোষণা দিয়েছে।

অনুষ্ঠানে ফিল্ম সিন্ডিকেটের প্রতিষ্ঠাতা ও সিইও মীর মোকাররম হোসেন এই উদ্যোগের লক্ষ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। তিনি বলেন, ‘আমরা প্রযোজনায় একটি সাসটেইনেবল ইকোসিস্টেম তৈরির লক্ষ্যে এগোচ্ছি। যাতে পরিচালক, লেখক, প্রযোজক, অভিনয়শিল্পী এবং প্রযুক্তিবিদরা তো থাকবেনই। এর পাশাপাশি ব্র্যান্ড, বিজ্ঞাপনী সংস্থা, প্রযোজনা সংস্থা, পরিবেশক, প্রদর্শক, সম্প্রচারক এবং স্ট্রিমিং প্ল্যাটফর্মকে এক ছাদের নিচে নিয়ে এসে আমরা একটি সুদূরপ্রসারী অংশীদারিত্বের সংস্কৃতি তৈরি করতে চাই।’

২০২০ সালে মীর মোকাররম হোসেনের উদ্যোগে চলচ্চিত্র নির্মাতা তানিম নূর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, সালেহ সোবহান অনীম, সৈয়দ আহমেদ শাওকী, রুমেল চৌধুরী এবং রেহমান সোবহান সনেটকে নিয়ে গঠিত হয় ‘ফিল্ম সিন্ডিকেট’।  

বাংলা ভিজুয়াল মিডিয়ার নতুন ও সৃজনশীল ভাষায় কাজ করার তাগিদ নিজেদের ভেতরে অনুভব করার প্রেক্ষিতেই এই তরুণ উদ্যোক্তারা এক হয়ে ফিল্ম সিন্ডিকেটের যাত্রা করেছিলেন বলে জানান মীর মোকাররম।

প্রযোজনা প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও ‘কাইজার’ নির্মাতা তানিম নূর বলেন, ‘ফিল্ম সিন্ডিকেট নিজেদের কাজের মাধ্যমেই সৃজনশীল সহযোগিতার পথ তৈরি করতে চায়। স্টুডিওতে চলচ্চিত্র নির্মাতা এবং লেখকদের প্রযোজনা তত্ত্বাবধানের ওপর জোর দিতে চাই আমরা।’

অনুষ্ঠানে ফিল্ম সিন্ডিকেটের আসন্ন ১২টি প্রযোজনার ঘোষণা দেন ‘কারাগার’ নির্মাতা আরেক সহ-প্রতিষ্ঠাতা সৈয়দ আহমেদ শাওকী। এগুলোর মধ্যে রয়েছে ৭টি ওয়েব সিরিজ ‘ঊনলৌকিক ২’, ‘পেন্ডুলাম’, ‘গুলমোহর’, ‘ডেল্টা ২০৫১’, ‘দ্বৈত’, ‘অদানব’ এবং ‘ফ্রৈন্ডস উইদাউট বেনিফিটস’।
আর ফিল্ম সিন্ডিকেট ঘোষিত ৫টি পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র হচ্ছে ‘লোহানী’, ‘বাইপাস’, ‘খোঁয়ারি’, ‘পুলসিরাত’ এবং ‘হেল ব্রোক লুজ’।  

‘কাইজার’-এর সাফল্যের ধারাবাহিকতায় তানিম নূর নির্মাণ করবেন পূর্ণদৈর্ঘ্য ক্রাইম থ্রিলার ‘লোহানী’ এবং রহস্য সিরিজ ‘পেন্ডুলাম’। রহস্য সিরিজ ‘গুলমোহর’ এবং ফিচার ফিল্ম ‘বাইপাস’ হতে চলেছে ফিল্ম সিন্ডিকেটের জন্য সৈয়দ আহমেদ শাওকীর নতুন দুই সৃজনশীল উদ্যোগ। 

ভিকি জাহেদ নিয়ে আসছেন সাই-ফাই রহস্য থ্রিলার সিরিজ ‘অদানব’। পরিচালক রবিউল আলম রবি ফিরছেন ‘ঊনলৌকিক-২’ নিয়ে। তার পরিচালিত প্যারানরমাল জনরার অ্যান্থলজি সিরিজের প্রথম সিজন ২০২১ সালে বাঙালি দর্শকদের মনোজগতে আলোড়ন তুলেছিল।  

থ্রিলার রহস্য ড্রামা অ্যান্থলজি ‘দ্বৈত’ দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করবেন আয়মান আসিব স্বাধীন এবং সুস্ময় সরকার। পাশাপাশি ড্রামা ফিল্ম ‘হেল ব্রোক লুজ’-এর মাধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন রাজীব রাফি।

আত্মপ্রকাশ ঘটছে আরও একজন পরিচালকের। দুই দেশের দুই মানুষের তৃতীয় একটি দেশে মিলিত হওয়ার কাহিনি নিয়ে রিয়াদ আরফিন তৈরি করতে যাচ্ছেন কমেডি সিরিজ ‘ফ্রেন্ডস উইদাউট বেনিফিটস’।
 
এসসিডি/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়