শিরোনাম
◈ মাস্টার প্যানের অংশ হিসেবে মধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবি প্রধানের অভিযান: রিজভী ◈ আমার দুই সন্তান বাপ ডাকবে কাকে ◈ রাতে নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে ডিবির অভিযান, গ্রেপ্তার ৭ ◈ আজ কোটা আন্দোলনকারীদের গায়েবানা জানাযা ও কফিন মিছিল ◈ বিশ্ব গণমাধ্যমে কোটাবিরোধী আন্দোলনে প্রাণহানির খবর ◈ সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ ◈ বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা স্থগিত ◈ দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয় ◈ বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ডাবলু মারা গেছেন ◈ ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, রংপুরে ও রাজশাহীতে বিজিবি মোতায়েন

প্রকাশিত : ১৫ জুন, ২০২৪, ০৬:২০ বিকাল
আপডেট : ১৫ জুন, ২০২৪, ০৬:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেধা অন্বেষণের মাধ্যমে ‘ছাত্রী সংঘ’র অভিনয়শিল্পী নির্বাচন

শিমুল চৌধুরী ধ্রুব: [২] ‘অন্তর্জাল’র পর নতুন সিনেমা নির্মাণে ব্যস্ত ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত নির্মাতা দীপংকর দীপন। চলতি বছরের শুরুতেই নতুন সিনেমা ‘ছাত্রী সংঘ’র নাম জানিয়েছেন তিনি।

[৩] ব্রিটিশ বিরোধী আন্দোলনের সশস্ত্র নারী বিপ্লবী দলকে করছেন সিনেমার বিষয়বস্তু। এসবই পুরনো খবর। নতুন খবর হলো, এরইমধ্যে সিনেমার অভিনয় কলাকুশলী নির্বাচনে ‘ট্যালেন্ট হান্ট’ এর আয়োজনও সম্পন্ন করেছেন এই নির্মাতা।

[৪] কুমিল্লার ব্রিটিশ বিরোধী আন্দোলনের কিংবদন্তী শান্তি-সুনীতি এবং ইতিহাসে হারিয়ে যাওয়া নেপথ্যের মহানায়িকা প্রফুল্ল নলিনী ব্রহ্মকে নিয়ে নির্মিতব্য চলচ্চিত্র ‘ছাত্রী সংঘ’। এই সিনেমার জন্য কুমিল্লা অঞ্চল থেকে মেধা অন্বেষণের মাধ্যমে অভিনয় শিল্পী নির্বাচন করা হয়েছে।

[৫] এক সংবাদ বিজ্ঞপ্তিতে দীপন জানিয়েছেন, ‘ছাত্রী সংঘ’র মাধ্যমে কুমিল্লার মেধাবী অভিনয়শিল্পীরা যেন বাংলাদেশের সংস্কৃতি অঙ্গনে অবস্থান তৈরি করতে পারেন সে অভিপ্রায়ে রজত ফিল্মস ১১-১৩ মার্চে প্রাথমিক বাছাই এবং ১৭-১৯ মে স্ক্রিন অভিনয়ের প্রস্তুতি বিষয়ে একটি স্বল্পমেয়াদী কোর্স এর আয়োজন করে। এই প্রশিক্ষণে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি পেশাদার শুটিং ও সম্পাদনার মাধ্যমে ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

[৬] এই আয়োজনের চূড়ান্তপর্ব ছিলো রোববার (৯ জুন)। এদিন সন্ধ্যা ৬টায় কুমিল্লার নওয়াব ফয়জুন্নেছা স্কুলের মিলনায়তনে অনুষ্ঠিত হয় চূড়ান্ত বাছাই কর্মটি। যেখানে অংশগ্রহণকারীদের দ্বারা চিত্রায়িত দৃশ্য প্রদর্শনপূর্বক ফলাফল ও সনদ প্রদান করা হয়। অনুষ্ঠানে ‘ছাত্রী সংঘ’র পরিচালক দীপংকর দীপন এই সিনেমা ও মেধা অন্বেষণ কার্ক্রমের উদ্দেশ্য ও কর্মপদ্ধতি বর্ণনা করেন।

[৭] তিনটি ক্যাটাগরিতে এই মেধা অন্বেষণ প্রক্রিয়া সম্পন্ন হয় বলে জানান দীপন- ১. কুমিল্লার মূল প্রতিযোগী ২. কুমিল্লা জেলার বাইরের প্রতিযোগী ৩. অনুর্ধ্ব ১৮ বছর। অনুষ্ঠানে এই তিনটি ক্যাটাগরিতে মোট ২০ জনকে ‘ছাত্রী সংঘ’ সিনেমার বিভিন্ন চরিত্রের জন্য নির্বাচিত করা হয়। এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুমিল্লার মেয়র ডা. তাহসিন বাহার, কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান এবং পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার) এবং রজত ফিল্মস এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রযোজক শাহেদ শাহরিয়ার।

[৮] এই বিষয়ে ‘ছাত্রী সংঘ’ সিনেমার পরিচালক দীপংকর দীপন বলেন, যেহেতু কুমিল্লার ঐতিহাসিক ঘটনা নিয়ে সিনেমাটি তৈরী হচ্ছে তাই আমরা চাই এই সিনেমা কুমিল্লায় হোক কুমিল্লার অভিনয়শিল্পীদের কাছে তাদের স্বপ্ন পূরণের মাধ্যম। তাই আমরা আয়োজন করেছি ট্যালেন্ট হান্ট এর। শুধু আমরা অডিশন নিয়ে ক্ষান্ত থাকিনি আমরা অভিনয়ের উপর স্বল্পমেয়াদী কোর্স-এর মাধ্যমে তাদের প্রস্তুত করে চূড়ান্ত বাছাই প্রক্রিয়াটি করেছি। আমাদের প্রত্যাশা কুমিল্লার অভিনয়শিল্পীদের পর্দার অভিনয়ের জন্য প্রস্তুত করা এবং তারকা শিল্পীদের সঙ্গে উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ চরিত্রে কাস্ট করা।

[৯] কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান এবং পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার) এর পরিকল্পনা ও অনুপ্রেরণায় রজত ফিল্মস নির্মাণ করছে ‘ছাত্রী সংঘ’। একই অনুষ্ঠানে দীপন জানান, সেপ্টেম্বরে শুরু হবে এই সিনেমার চিত্রগ্রহণ। এখন চলছে চূড়ান্ত প্রস্তুতি পর্ব। ঢাকায় একটি অনুষ্ঠানের মাধ্যমে ছাত্রী সংঘের মূল তারকা শিল্পীদের পরিচয় করিয়ে দেওয়া হবে।

এসসিডি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়