শিরোনাম
◈ কক্সবাজার থেকে আরও ১২৪২ রোহিঙ্গা গেল ভাসানচরে  ◈ ওয়ারীতে রেস্টুরেন্টের আগুন নিয়ন্ত্রণে ◈ তামিম ইকবালের হাত ধরে বিপিএলে বরিশালের প্রথম শিরোপা ◈ বেইলি রোডে ভবনে অগ্নিকাণ্ড: কাচ্চি ভাইয়ের ম্যানেজারসহ আটক ৩ ◈ বিএনপি নেতারা তাদের বিদেশী প্রভুদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে: ওবায়দুল কাদের ◈ বেইলি রোডের আগুনে নিহতদের দাফনের জন্য ২৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা ত্রাণ প্রতিমন্ত্রীর  ◈ বেইলি রোডে আগুন লাগা ভবনটিতে বিল্ডিং কোড লঙ্ঘন করা হয়েছে: মেয়র তাপস  ◈ মানুষের জীবনের দাম-ই নেই: জি এম কাদেরের শোক ◈ দেশে আইনের শাসন না থাকলে দুর্ঘটনা-বিপর্যয় ঘটতেই থাকে: মির্জা ফখরুল ◈ বেইলি রোডে বহুতল ভবনে আগুনে নিহত ৩৮ জনের মরদেহ হস্তান্তর 

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০২৩, ০২:৪২ দুপুর
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২৩, ০১:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাজেট স্বল্পতার কারণে নির্বাচনে পূর্ণাঙ্গ  পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ

এম এম লিংকন: [২] নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম বৃহস্পতিবার সকালে সাংবাদিকদের এ কথা জানান। তিনি আরো বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেলিগেশন জানিয়েছেন, জুলাই মাসে তারা বিভিন্ন অংশীজনের সঙ্গে সাক্ষাত করেছেন; সেটা ফলপ্রসু হওয়ায় ধন্যবাদ জ্ঞাপন করেছেন। 
[৩] প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, তারা পূর্ণাঙ্গ দল না পাঠানোর বিষয় বলেছেন। ইউরোপীয় ইউনিয়নের হেড অফিস জানিয়েছে, তারা  প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবে। 
[৪] ইইউ’র এই সিদ্ধান্ত ভোটকে প্রশ্নবিদ্ধ করবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা সিইসি ভালো বলতে পারবেন। আর তারা পূর্ণাঙ্গ কথাটি বলেছেন। কাজেই ছোট দল পাঠাবেন, নাকি এই দেশে যারা আছেন তারাই পর্যবেক্ষণ করবেন, এটা এখনো স্পষ্ট না। 
[৫] কমিশন সচিব জানান, ইউরোপীয় ইউনিয়ন প্রধান নির্বাচন কমিশনারের কাছে চিঠি পাঠিয়েছে। তিনি আমাকে এ বিষয়ে যতটুকু বলতে বলেছেন তাই এখানে ব্রিফ করেছি।
[৬] চিঠির একটি অনুলিপি আমাদের নতুন সময়ের হাতে এসেছে। চিঠিতে জানানো হয়েছে, নির্বাচন পর্যবেক্ষণে ২০২৩-২৪ সালের জন্য ইইউর বরাদ্দ বাজেটের স্বল্পতার কারণে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন জোসেপ বোরেল। একই সঙ্গে বলা হয়েছে, বাংলাদেশে জাতীয় নির্বাচনের সময় প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করা হবে কি না, তা এই মুহূর্তে যথেষ্ট স্পষ্ট নয়। এমন সিদ্ধান্ত সত্ত্বেও ইইউ বর্তমানে এই নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে থাকার ব্যাপারে অন্যান্য বিকল্প খতিয়ে দেখছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। 
[৭] চিঠিতে চলতি বছরের জানুয়ারি ও জুলাই মাসে বাংলাদেশ সফরকারী ইইউ অনুসন্ধানী মিশনের মূল্যায়নের বিষয়টিও উল্লেখ করা হয়েছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়