শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:১৫ বিকাল
আপডেট : ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ০২:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেরামতে যাচ্ছে ৪০ হাজার ইভিএম

ইভিএম

এম এম লিংকন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের হাতে থাকা ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলো ( ইভিএম) পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু করেছে কমিশন। এর মধ্যে রাজধানীর বাইরে ছড়িয়ে ছিটিয়ে থাকা ৪০ হাজার ইভিএমে ছোট খাটো কিছু ত্রুটি পাওয়া গেছে, যা মেরামত যোগ্য। ত্রুটিপূর্ণ এসব মেশিন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে মেরামত করা হবে বলে জানিয়েছেন এই প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান। আর ১ লাখ ১০ হাজার ইভিএম ভোটে ব্যবহারের জন্য উপযোগী হয়ে আছে। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি। 

রাকিবুল হাসান বলেন, যে পরিমাণ ইভিএম মজুত আছে, এর মধ্যে কতগুলো এখন ব্যবহারযোগ্য আর কতগুলো মেরামত করতে হবে সে হিসাব আমরা করেছি। বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে মজুত থাকা ৭০ হাজার এবং অন্যান্য গোডাউনে থাকা ৪০ হাজারসহ মোট ১ লাখ ১০ হাজার ইভিএম এখন ভোটের জন্য সচল রয়েছে। বেশ কিছু মেশিন কাগজের প্যাকেটে দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে ছিল। এসব ছড়িয়ে ছিটিয়ে থাকা মেশিনগুলো ছোট-খাটো ত্রুটি দেখা দিয়েছে। 

মজুদ থাকা ইভিএম দিয়ে কতগুলো আসনে নির্বাচন করা যাবে এমন প্রশ্নের উত্তরে প্রকল্প পরিচালক বলেন, এটা নির্ভর করে কোন এলাকার সংসদীয় আসনে এটা ব্যবাহার করা হবে। কারণ, ঢাকাসহ গাজীপুর এবং ঘন বসতিপূর্ণ মহানগরির আসনগুলোতে অনেব বেশি ইভিএম মেশিনের প্রয়োজন হবে। আবার তৃনমূলেরমত আসনগুলোতে অনেক কম মেশিন লাগে। একটি ইভিএম মেশিনে ৪০০ জন ভোটার ভোট প্রদান করতে পারে। কতমেশিনে ইভিএম ব্যবহার করা যাবে তারআগে চূড়ান্ত করতে হবে কোন কোন আসনে ইভিএম ব্যবহার হবে। তখন আমরা হিসেব করে তা ঠিক করতে পারবো। 

উল্লেখ্য, ২০১৮ সালে ৩ হাজার ৮২৫ কোটি টাকা ব্যয়ে দেড় লাখ ইভিএম ক্রয় করেছিল নির্বাচন কমিশন। একাদশ সংসদের ৬টি আসনসহ গত ৫ বছরে অনুষ্ঠিত সিটি কর্পোরেশন এবং বেশিরভাগ স্থানীয় সরকার নির্বাচন ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হয়। ভোটের আগে পরে ১০টি আঞ্চলিক কার্যালয়সহ দেশের বিভিন্ন জেলার ৪০টিরও বেশি অস্থায়ী গুদামে ইভিএমগুলো সংরক্ষণ করা আছে। কিন্তু পর্যাপ্ত ব্যবস্থাপনার অভাবে অনেক ইভিএমই এখন ত্রুটিপূর্ণ। গত ৪ মাস ধরে টানা কিউসি করে ৪০ হাজার ইভিএমে ত্রুটি পেয়েছে নির্বাচন কমিশন।

এমএমএল/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়