শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ১১:০২ দুপুর
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজনৈতিক দলগুলোর মধ্যে ডায়লাগ অপরিহায 

নির্বাচনে রাজনৈতিক নেতাদের মধ্যে সংলাপ গুরুত্বপূর্ণ: সিইসি

ফাইল ছবি

এম এম লিংকন: রাজনৈতিক দলগুলোর মধ্যে ডায়লাগ অপরিহার্য মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, কার্যকর প্রতিদ্বন্দ্বিতা ছাড়া গণতান্ত্রিক নির্বাচন সম্ভব নয়। কারণ পুলিশ মিলিটারী দিয়ে সব সময় নির্বাচনকে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্যভাবে, আস্থাভাজনভাবে উঠিয়ে আনা সম্ভব হবে না। এছাড়া বন্ধ ঘোষিত গাইবান্ধার ভোটের তদন্ত প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।  বৃহস্পতিবার রাজধানীর নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। 

আমি যে শব্দটার উপরে জোড় দিয়েছি নির্বাচনে কার্যকর প্রতিদ্বন্দ্বিতা মন্তব্য করে কাজী হাবিবুল আউয়াল বলেন, কার্যকর প্রতিদ্বন্দ্বিতা ছাড়া গণতান্ত্রিক নির্বাচন সম্ভব নয়। কারণ পুলিশ দিয়ে কিন্তু আমি ব্যালেন্স তৈরী করবো না। ব্যালেন্সটা তৈরী হবে রাজনৈতিক দলগুলোর মধ্যে। ভোটে প্রতিদ্বন্দ্বিতা যারা করবে তাদের এজেন্টদেরকেই প্রতিটি কেন্দ্রের ব্যালেন্স তৈরী করতে হবে। তারা যদি সেই ভারসাম্য তৈরী না করেন তাহলে পুলিশ মিলিটারী দিয়ে সব সময় নির্বাচনকে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্যভাবে  আস্থাভাজনভাবে উঠিয়ে আনা সম্ভব হবে না। 

রাজনৈতিক দলগুলোর মধ্যে যদি মোটাদাগে মতঐক্য না থাকলে কমিশন একটা সুন্দর নির্বাচন তুলে দিতে পারবে না উল্লেখ করে সিইসি বলেন, দলগুলোর সহায়তা লাগবে।  তাদের মধ্যে একটা সমঝোতা লাগবে। নির্বাচন আয়োজনে একটা অনুকূল পরিবেশ সৃষ্টি করে দিতে হবে। তাহলে রাজনৈতিক দলগুলোর কাছে নির্বাচনটা গ্রহণযোগ্য হবে। 

নির্বাচনী আইন কাঠামোকে শক্তিশালী করতে সরকারের পক্ষ থেকে সহযোগিতা পাচ্ছেন না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো পায়নি, এটা ঠিক।  তবে ,পাব না এটা না। আমরা একটু অপেক্ষা করি। আমার বিশ্বাস সরকার সেটাপরীক্ষা - নীরিক্ষা করে দেখবে। আমরা মনে করি, যৌক্তিকভাবেই কিছু প্রস্তাব পাঠিয়েছি। সেটি সরকার অগ্রাহ্য করবে বিষয়টা এমন না। আমরা আরো কিছুদিন দেখি।  

নেপালেরমত নির্বাচনে আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবার সংলাপে বসবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেইনি। আমি মনে করি ডায়ালগ (সংলাপ) যত করা যায় সেটা ভালো। 

রাজনৈতিক দলগুলোর মধ্যে ডায়লোগ একেবারেই হচ্ছে না জানিয়ে তিনি বলেন, এটা হওয়া খুব প্রয়োজন বলে আমরা মনে করি। রাজনীতিতে আমরা জড়িত হতে চাই না। কিন্তু রাজনীতিবিদদের কাছ থেকে আমরা আমাদের আবশ্যক সহায়তা সেটা প্রত্যাশা করি। 

রাজনৈতিক দলগুলোর প্রজ্ঞা আছে উল্লেখ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, ওনারাও একটু চিন্তা করবেন। রাজপথে শক্তি প্রদর্শনের মাধ্যমে একটা সুন্দর নির্বাচন হবে এটা আমি বিশ্বাস করি না। সবদলগুলোই বলতে চাচ্ছে রাজপথে দেখা হবে। রাজপথে শক্তি পরীক্ষ হবে। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমি বলবো রাজপথে শক্তি প্রদর্শন করে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটা হবে না। আপনাদেরকে নির্বাচনে আসতে হবে। নির্বাচবের মাঠে নির্বাচনের যে নীতি বিধি আছে সেই অনুযায়ী প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। 

তবে, সরকারের সহযোগিতা থাকলে নির্বাচনটা আরো অধিক সুন্দর ও সফল হবে বলে উল্লেখ করেন তিনি। 

এমএল/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়