শিরোনাম
◈ গাজীপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু  ◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সেই সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও)

প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২২, ০৫:০১ বিকাল
আপডেট : ২৮ নভেম্বর, ২০২২, ০৫:০১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউনেস্কো পুরস্কার জিতেছে ইরানের সাদুঘি হাউস, জার্চ কানাত

রাশিদ রিয়াজ : সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর পুরস্কার জিতেছে ইরানের ইয়াজদের সাদুঘি হাউজ এবং জার্চ কানাত।

থাইল্যান্ডে একটি অনুষ্ঠানে ইয়াজদের সাদুঘি হাউজকে ‘অ্যাওয়ার্ড অব মেরিট’ শিরোনামে এই পুরস্কার হস্তান্তর করা হয়।কাজার যুগের এই বাড়িটির মেরামত ও পুনরুদ্ধারের পর সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ পুরস্কার লাভ করে।

সাদুঘি ঐতিহাসিক বাড়ি টি ৩০০ বছরেরও বেশি পুরানো। কিছুদিন আগে এটি মেরামত করা হয়। এখন বাড়িটিকে শহীদ সাদুঘির সাংস্কৃতিক বাড়ি বলা হয়।

ইয়াজদে অবস্থিত জার্চ কানাত স্বাতন্ত্র্যের পুরস্কার বিভাগে ইরানের হয়ে আরেকটি পুরস্কার জিতেছে।ইরানে ৩ হাজার বছর আগে প্রাক-ইসলামি যুগে গড়ে ওঠা জার্চ কানাত বিশ্বের প্রাচীনতম স্থাপনা। জার্চ  কানাত মূলত ইয়াজদের জার্চ শহরের জীবনদানকারী ধমনী।
 
এই কানাতই জনগণ ও কৃষকদের মরুভূমি-গুরুত্বপূর্ণ জল সরবরাহ করে এলাকাটিকে বাসযোগ্য করে তুলেছিল।

আফগানিস্তান, চীন, ভারত, ইরান, নেপাল এবং থাইল্যান্ডসহ ৬টি দেশের ১৩টি প্রকল্প এই বছরের অ্যাওয়ার্ড প্রোগ্রামে আন্তর্জাতিক জুরি পুরস্কারের জন্য স্বীকৃত হয়েছে।  সূত্র: মেহর নিউজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়