শিরোনাম
◈ হিট স্ট্রোক করলেন শাহরুখ খান, হাসপাতালে ভর্তি ◈ রায়পুরায় প্রতিপক্ষের হামলায় ভাইস চেয়ারম্যান প্রার্থী নিহত ◈ এমপি আজীম কলকাতা পুলিশ ও ইন্ডিয়ান পুলিশের  সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি: আইজিপি  ◈ রোমাঞ্চকর ফাইনালে মোহাডানকে হারিয়ে ট্রেবল জয় বসুন্ধরা কিংসের ◈ বাবার হত্যার বিচার চাইলেন এমপি আজিমের মেয়ে  ◈ প্রথমবারের মতো বাংলাদেশে পরিচালক নিয়োগ দিয়েছে ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট ◈ দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ নেতাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান  ◈ সিআইবির ডাটাবেজে ইচ্ছাকৃত ঋণখেলাপির তালিকা চেয়েছে বাংলাদেশ ব্যাংক ◈ সৌদিতে পৌঁছেছেন ৩৪ হাজার ৭৪১ জন হজযাত্রী  ◈ এমপি আনার হত্যার গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে: ডিবি প্রধান 

প্রকাশিত : ২৬ এপ্রিল, ২০২৪, ০৫:৪০ বিকাল
আপডেট : ২৬ এপ্রিল, ২০২৪, ০৫:৪০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

হাবিবুর রহমান, রবি: [২] সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় তৃতীয়বারের মতো গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি শেষ করেছে।
 
[৩] আগামীকাল শনিবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষার মাধ্যমে শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অধীনে এবছর তিনটি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (রবি)।

[৪] শুক্রবার (২৬ এপ্রিল) রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ সভাকক্ষে সংবাদ সম্মেলনে বিষয়টি জানান রবি উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম। 

[৫] সংবাদ সম্মেলনে তিনি বলেন, নির্বিঘ্নে ভর্তি পরীক্ষা সম্পন্নের জন্য আমরা সকল প্রস্তুতিই সম্পন্ন করেছি। আশা করি, অত্যন্ত শান্তিপূর্ণভাবে আমাদের কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ হাজারের অধিক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কেন্দ্রকে পছন্দ করেছে। প্রান্তিক অঞ্চলে অবস্থিত হলেও আমরা মানসম্মত পরীক্ষার পরিবেশ নিশ্চত করতে চাই। ছাত্র-ছাত্রীরা যেনো নির্বিঘ্নে, নিরাপদে ও স্বাচ্ছন্দে পরীক্ষা দিতে পারে তা নিশ্চিত করা আমাদের অঙ্গীকার। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণে পেশাগত উৎকর্ষ সাধনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৭০ জন শিক্ষক আমাদের সাথে যোগ দেবেন এবং পরীক্ষায় বিভিন্ন কেন্দ্রে পরিদর্শক হিসাবে দায়িত্ব পালন করবেন যা পরীক্ষার নিরাপত্তা ও মর্যাদা বৃদ্ধি করবে। 

[৬] উপাচার্য দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কথা উল্লেখ করে বলেন যেহেতু শিক্ষার্থীরা তাদের সুবিধা অনুযায়ী নিকটবর্তী কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন, সেহেতু এবার আমরা অভিভাবকদের কেন্দ্রে না আসার জন্য অনুরোধ জানাচ্ছি। যদি কেউ আসেন, তাহলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ঘোষিত তাপপ্রবাহ সংক্রান্ত যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি। 

[৭] এছাড়াও শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে ও যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে আইন আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে বলে জানানো হয়।

[৮] ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে আবেদনকৃত শিক্ষার্থীদের দুপুর ১২টা-১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইদিন আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষাটি বিকেল ৩:৩০টা হতে ৪:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

[৯] এর আগে জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটে বিজ্ঞান, ৩ মে ‘বি’ ইউনিটে মানবিক এবং ১০ মে ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের দুপুর ১১টা থেকে ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের এ সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেয়া হয়েছে।

[১০] উল্লেখ্য, এবার গুচ্ছ পরীক্ষা দিতে মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে বিজ্ঞান অনুষদের ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ১ লাখ ৭০ হাজার ৫৯৯টি। আবেদনকারীদের মধ্যে ৮ হাজার ৮৪১ জন শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র হিসেবে বেছে নিয়েছেন।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়