শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৭ এপ্রিল, ২০২৪, ০৪:০৮ দুপুর
আপডেট : ১৭ এপ্রিল, ২০২৪, ০৪:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সবার অংশগ্রহণেই নববর্ষ বাঙালির অসাম্প্রদায়িক উৎসবে পরিণত হয়েছে: জবি উপাচার্য 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম

জবি প্রতিনিধি: [২] জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, নববর্ষ নির্দিষ্ট কোন সম্প্রদায়ের অনুষ্ঠান নয়। ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি পরিবার প্রতিবছর নববর্ষ উদযাপন করে থাকেন। সবার অংশগ্রহণেই নববর্ষ বাঙালির অসাম্প্রদায়িক উৎসবে পরিণত হয়েছে। 

[৩] এবার ঈদের ছুটি থাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১৮ এপ্রিল (বৃহস্পতিবার) বাংলা নববর্ষ উদযাপন করা হবে। নববর্ষ উদযাপন উপলক্ষে এক বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন জবি উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম। 

[৪] ড. সাদেকা হালিম বলেন, ভাষা আন্দোলনে শহীদদের রক্তের বিনিময়ে  আমরা বাংলা ভাষা পেয়েছি। একসময় পাকিস্তানি অপশক্তি আমাদের সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ড ও বিকাশ রুখে দিয়েছিল। তবে বর্তমান বাংলাদেশে সুন্দরভাবেই সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। যার মধ্যে নববর্ষ অন্যতম। 

[৫] জবি উপাচার্য বলেন, সবাইকে অসাম্প্রদায়িক বাংলাদেশের গুরুত্ব অনুভব করতে হবে। একসময় এদেশে নারীদের ঘরে আবদ্ধ করে রাখা হতো, সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণ করতে দেওয়া হতো না,টিপ পরতে দেওয়া হতো না। বর্তমানে সেই প্রবণতা অনেকটাই কেটেছে। নারী-পুরুষ নির্বিশেষে সবাই জাতীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন। 

[৬] অধ্যাপক সাদেকা হালিম বলেন, শিক্ষার্থীরকে নববর্ষ সহ অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোর গুরুত্ব অনুধাবনের সুযোগ করে দিতে হবে। তাদেরকে অনুষ্ঠানে সম্পৃক্ত করতে হবে,তাহলে তারা আরও জানার সুযোগ পাবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এবছর প্রথমবারের মত আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাতীয় দিবসগুলো গুরুত্ব সহকারে উদযাপন করা হয়েছে। শিক্ষার্থীদের জানানোর সুযোগ করে দিতেই এসব আয়োজন। 

[৭] প্রসঙ্গত, বৃহস্পতিবার নানা আয়োজনে জবিতে নববর্ষ উদযাপন করার প্রস্তুতি নেওয়া হয়েছে। এদিন সকাল সাড়ে ৯টায় চারুকলা অনুষদের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা শুরু হবে। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার ও ভিক্টোরিয়া পার্ক হয়ে আবার বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হবে। এরপর ভাস্কর্য চত্বরে আলোচনা সভার পাশাপাশি সংগীত বিভাগের আয়োজনে সংগীতানুষ্ঠান ও নাট্যকলা বিভাগের আয়োজন যাত্রাপালা অনুষ্ঠিত হবে। 

[৮] পাশাপাশি ভাষা শহীদ রফিক ভবনের নিচতলায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ,তথ্য ও প্রকাশনা দপ্তরের প্রকাশনা প্রদর্শনী হবে দিনব্যাপী। বিকাল থেকে রাত পর্যন্ত ভাস্কর্য চত্বরে জবি সাংস্কৃতিক কেন্দ্র,আবৃত্তি সংসদ ও উদীচী শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং জবি ব্যান্ড মিউজিক এসোসিয়েশনের আয়োজনে ব্যান্ড সংগীত পরিবেশিত হবে। নববর্ষ উদযাপন উপলক্ষে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে।

[৯] ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়া রিকশাচিত্রকে মূল প্রতিপাদ্য করে ‘বৈশাখে নূতন করিনু সৃজন, মঙ্গলময় যত তনু-মন’ স্লোগানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এবার নববর্ষ উদযাপন করা হবে। ইতিমধ্যে উৎসব উদযাপনের প্রস্তুতি উপলক্ষে রিকশাচিত্র অংকন, ক্যাম্পাস জুড়ে নান্দনিক পেইন্টিং,স্ট্রাকচার ও নানারকম শিল্পকর্ম তৈরী সহ আনুষঙ্গিক কাজ সম্পন্ন করেছেন চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়