শিরোনাম

প্রকাশিত : ২৭ মে, ২০২২, ০৯:১২ রাত
আপডেট : ২৭ মে, ২০২২, ০৯:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বদলে গেলো বাংলাদেশ ব্যাংকের ২ পদের নাম

বাংলাদেশ ব্যাংক

মিনহাজুল আবেদীন: [২] বদলে গেছে বাংলাদেশ ব্যাংকের দুই পদের নাম। মহাব্যবস্থাপক এখন থেকে ‘পরিচালক’ এবং উপমহাব্যবস্থাপক ‘অতিরিক্ত পরিচালক’ নামে বিবেচিত হবেন। বৃহস্পতিবার এক অফিস আদেশের মাধ্যমে এ পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। এর মাধ্যমে অন্য সব পদের সঙ্গে এই দুটি সামঞ্জস্যপূর্ণ হল। দীর্ঘদিন ধরে এই দুটি পদের নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসছিলেন কর্মকর্তারা।

[৩] সংশ্লিষ্টরা জানান, স্বাধীনতার শুরুতে বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান অন্য সব পদের সঙ্গে এই পদ দুটিও সামঞ্জস্যপূর্ণ ছিল। বর্তমানে বাংলাদেশ ব্যাংকের অ্যান্ট্রি বা শুরুর পদ সহকারী পরিচালক। সেখান থেকে পদোন্নতি পেয়ে উপ-পরিচালক, পরের পদ যুগ্ম-পরিচালক। কিন্তু মাঝের দুটি পদ উপমহাব্যবস্থাপক ও মহাব্যবস্থাপক করা হয়। পদোন্নতি পর্যায়ে সর্বোচ্চ পদ আবার নির্বাহী পরিচালক। মাঝের পদ দুটি অন্য পদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় দীর্ঘদিন তা পরিবর্তনের দাবি ছিল।

[৪] বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ডেপুটি গভর্নর পদ দুটি সরকারের চুক্তিভিত্তিক নিয়োগ। বাংলাদেশ ব্যাংকে যোগদান করে পদোন্নতি পেয়ে একজন সর্বোচ্চ নির্বাহী পরিচালক হন।

[৫] বাংলাদেশ ব্যাংকের বৃহস্পতিবারের আদেশে ১৯৮৫ সালের ২৭ ফেব্রুয়ারি ও ১১ আগস্টের দুটি প্রশাসনিক পরিপত্রের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। ওই পরিপত্রের মাধ্যমে পদ দুটির নাম পরিবর্তন করা হয়। এতে বলা হয়েছে, ২০২১ সালের ২১ নভেম্বর অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভার সিদ্ধান্তে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এবং উপমহাব্যবস্থাপক পদের নাম পরিবর্তন করা হল। পদের নাম পরিবর্তন করে অতিরিক্ত পরিচালক ও পরিচালক করা হলেও বেতনের গ্রেড আগেরটাই প্রযোজ্য হবে। আর অন্য কোনো প্রতিষ্ঠানের পদের নাম একই হলেও তাদের সঙ্গে বেতন কাঠামো সামঞ্জস্যপূর্ণ করা যাবে না। এছাড়া অন্যান্য পদের নাম অপরিবর্তিত থাকবে। সমকাল 

  • সর্বশেষ