শিরোনাম
◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও) ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু ◈ আইনজীবীদের গাউন পরতে হবে না: সুপ্রিমকোর্ট ◈ তীব্র গরমে স্কুল-কলেজ ও মাদরাসা আরও ৭ দিন বন্ধ ঘোষণা ◈ সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত ◈ সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে, পতন অনিবার্য: রিজভী  ◈ সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করছে বিএনপি: ওবায়দুল কাদের

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ০৮:৩২ রাত
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৮:৩২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঋণখেলাপিরা রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে না

শহীদুল ইসলাম: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর শর্ত পূরণে ইচ্ছাকৃত ঋণখেলাপিরা রাষ্ট্রীয় ও সামাজিক কোন কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেন না এমন বিধান অন্তর্ভুক্ত করে ব্যাংক কোম্পানি আইন হতে যাচ্ছে। বিধান অনুযায়ি ব্লাক তালিকাভূক্তরা গাড়ি-বাড়ি, জমি রেজিস্ট্রেশন এবং বিদেশ ভ্রমণের নিষেধাজ্ঞায়ও থাকবে। যুগান্তর  

সূত্র জানায়, আইএমএফ এর ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদনে অনেক শর্ত দিয়েছে সংস্থাটি। তারমধ্যে ২০২৩ সালে জাতীয় সংসদে সংশোধিত ব্যাংক কোম্পানি আইন-২০২১ উত্থাপনের বিষয়টিও রয়েছে।  তাই সব শর্ত সংসদে উত্থাপনের জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। যুগান্তর

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, বিদ্যমান ব্যাংক কোম্পানি আইনে অনেক ঘাটতি আছে। বর্তমান প্রেক্ষাপটে এ আইন যথেষ্ট নয়। আইন থাকলে কিছুটা শাস্তি বা কার্যকর পদক্ষেপ নেওয়া যায়। এ জন্য দরকার আইনের বাস্তবায়ন। 

পলিসি রিসার্স ইনস্টিটউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, সঠিকভাবে প্রয়োগ না হলে এ আইন দিয়ে কিছু হবে না। আমার জানামতে ব্যাংক কোম্পানি আইনটি আন্তর্জাতিক মানসম্পন্ন করতে সংশোধনী পর্যায়ের কার্যক্রম আন্তর্জাতিকমানের অভিজ্ঞ ব্যক্তিদের মাধ্যমে করা হয়েছে। এখন এর সঠিক বাস্তবায়ন দরকার। 

সংশোধিত আইনের খসড়াগুলোর মধ্যে রয়েছে- রাষ্ট্রায়ত্ত ব্যাংক ছাড়া এক ব্যাংকের পরিচালক অন্য ব্যাংকের পরিচালক নিযুক্ত হতে পারবেন না। খেলাপি ঋণের তালিকায় অন্তর্ভুক্ত হলে ওই ব্যাংকের পরিচালক পদও হারাবেন। 

পরিচালনা পর্ষদে একই প্রতিষ্ঠানের একাধিক ব্যক্তিকে পরিচালক নিযুক্ত করা যাবে না। ঋণখেলাপি শনাক্তকরণের ক্ষেত্রে প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের নির্দেশক্রমে একটি কমিটি গঠন করবে। ওই কমিটি ইচ্ছাকৃত খেলাপি ঋণ শনাক্ত এবং চূড়ান্ত করবে। ইচ্ছাকৃত খেলাপি ঋণ গ্রহীতার তালিকা প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান একটি নির্দিষ্ট সময় অন্তর কেন্দ্রীয় ব্যাংকে পাঠাবে। এ তালিকা কেন্দ্রীয় ব্যাংক প্রকাশ করতে পারবে। তালিকাভূক্তরা গাড়ি-বাড়ি, জমি রেজিস্ট্রেশন এবং বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞায় থাকবে। এছাড়া সামাজিক, পেশাজীবী, সংস্কৃতি ও রাজনৈতিক সংগঠনের কোনো পদে থাকতে পারবেন না। 

এছাড়া প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের বাইরের সদস্যদের সমন্বয়ে একটি অডিট কমিটি এবং ব্যাংকের পরিচালনা পর্ষদের সমন্বয়ে একটি ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি গঠন করবে।

এসআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়