শিরোনাম

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২২, ০৭:০৭ বিকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২২, ০৫:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সরাসরি মোবাইলে আসবে রেমিটেন্স

রেমিটেন্স

মনজুর এ আজিজ : দেশের আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠানের মাধ্যমে বিকাশ, রকেট, এমক্যাশ, উপায়সহ মোবাইলে সরাসরি রেমিটেন্স পাঠাতে পারবেন প্রবাসীরা। মঙ্গলবার (২৯ নভেম্বর) এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে লাইসেন্সধারী মোবাইল সার্ভিস প্রোভাইডাররা রেমিটেন্স প্রত্যাবাসনের জন্য বিদেশি অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ব্যাংক, ডিজিটাল ওয়ালেট, কার্ড স্কিম ও এগ্রিগেটর পেমেন্ট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারবে। তবে এক্ষেত্রে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আগ্রহী এমএফএস প্রোভাইডারদের আয় প্রত্যাবাসন সংক্রান্ত কার্যক্রম পরিচালনার বিষয়ে অনুমোদন চেয়ে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে হবে। বিদেশি প্রতিযোগীদের সঙ্গে স্থানীয় এমএফএস প্রোভাভাইডারদের চুক্তিবদ্ধ হতে হবে বলেও নির্দেশনায় উল্লেখ করে হয়।

এত বলা হয়েছে, সহযোগী প্রতিষ্ঠানের হিসাবে বৈদেশিক মুদ্রা জমা হবে, যা প্রবাসীর মোবাইল ফাইন্যান্সিয়াল হিসাবে টাকায় জমা হবে। যথাযথ ই-কেওয়াইসি পরিপালন করে বিদেশে কর্মরত প্রবাসীরা এমএফএসে হিসাব খুলতে পারবেন। বাংলাদেশের ব্যাংকগুলো মোবাইল সার্ভিস প্রোভাইডারদের সেটেলমন্টে অ্যাকাউন্ট সুবিধা দেবে। ব্যাংকের বিদেশি ‘নস্ট্রো’ হিসাবে অর্থ জমার পর সেই অর্থের সমপরিমাণ টাকা সেটেলমেন্ট হিসাবে জমা হবে।

নতুন এ সিদ্ধান্তের ফলে কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্সধারী এমএফএস প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে প্রবাসীরা তাৎক্ষণিকভাবে রেমিটেন্স পাঠাতে পারবেন। এতদিন বিদেশি কোনো ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স এনে সেই অর্থ গ্রাহকের মনোনীত ব্যক্তির কাছে পাঠানো হতো। তবে বর্তমানে সরাসরি রেমিটেন্স আনতে পারবেন এমএফএস প্রতিষ্ঠানগুলো।

এমএএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়