শিরোনাম
◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে আগুন, পুড়ে গেছে যন্ত্রপাতি ও বিভিন্ন সামগ্রী 

প্রকাশিত : ১৫ আগস্ট, ২০২২, ১১:২২ দুপুর
আপডেট : ১৫ আগস্ট, ২০২২, ১১:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

করলার সেঞ্চুরি আর ত্রিপল সেঞ্চুরি পূর্ণ করেছে জনপ্রিয় কাঁচা মরিচ

অস্থির বাজারে ভোজ্যতেলের কৃত্রিম সংকট সৃষ্টির পাঁয়তারা

আব্দুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার: আবারও অস্থির হয়ে উঠেছে বাজার। গত ৩ দিনে মৌলভীবাজারে খুচরা ও পাইকারি বাজারে বেড়েছে চাল, ডাল, গুড়োদুধ, তেল, আলু, পোলাও চাল ও ডিমসহ সব ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্যদ্রব্যের দাম। ফার্মের মুরগী ২০০ ছাড়িয়েছে। মাছের দামও আগের চেয়ে চড়া।

সোমবার (১৫ আগস্ট) সকালে শহরের পশ্চিম বাজারে গিয়ে দেখা যায়, প্রতি হালি ফার্মের ডিম  ৫২ টাকা দরে বিক্রি হচ্ছে। আর বয়লার মুরগীর কেজি ২০০ টাকা। সব ধরনের শাক সবজিও কেজিতে ১০ থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে। করলার কেজি সেঞ্চুরি পূর্ণ করেছে। 

ব্যবসায়ীরা জানান, জ্বালানি তেলের দাম বাড়ার পর গাড়ি প্রতি পরিবহন খরচ ৩ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত বেড়ে গেছে। এতে কাঁচামালের  ক্রয়মূল্য ৫০ শতাংশ বেড়ে গেছে।

এদিকে দেশের ভোজ্য তেল ব্যবসায়ীরা বাণিজ্য মন্ত্রীর সঙ্গে দেখা করার পর পরই আবার ভোজ্যতেলের বাজার গরম হয়ে উঠে। পাশাপাশি মন্ত্রী পরিষদের মিটিং থেকে বেরিয়ে মন্ত্রী টিপু মুন্সী ভোজ্যতেলের দাম সমন্বয়ের ঘোষণা দেওয়ার পরপরই ভোজ্যতেলের কৃত্রিম সংকট সৃষ্টি হয়। অধিক মুনাফার লোভে এক শ্রেণীর ব্যবসায়ী ভোজ্যতেল মজুদ করছেন বলে জানা গেছে।

এদিকে গ্রামেগঞ্জে খুচরা পর্যায়ে কাঁচা মরিচ বিক্রি প্রায় বন্ধ হয়ে গেছে। ত্রিপল সেঞ্চুরি পূর্ণ করেছে জনপ্রিয় এই কাঁচা পণ্যের দাম। গত এক সপ্তাহ আগেও এই মরিচ বিক্রি হয়েছে ২৪০-৫০ টাকায় শনিবার (১৩ আগস্ট) সকালে তা বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। বাজারে বেড়েছে শাক সবজির দাম আরও একদফা। জ্বালানি তেলের দাম বাড়ার পর প্রতিটি শাক সবজির দাম ৪০ শতাংশ পর্যন্ত  বেড়ে গেছে। ৬০ টাকার কমে আলু ও পেঁপে ছাড়া আর কোনো প্রকার সবজি পাওয়াই যাচ্ছে না। প্রতি কেজি করলা ১০০ টাকা বিক্রি হচ্ছে। 

কাঁচা মালের আড়ত ঘুরে দেখা যায় বর্তমান প্রতি কেজি কাঁচা মরিচের খুচরা মূল্য ৩০০ টাকা। আবার অনেক বিক্রেতা কাঁচা মরিচ বিক্রি বন্ধ করে দিয়েছেন।

জানতে চাইলে বিক্রেতা রহিম উদ্দিন ‘আমাদের অর্থনীতি’ ও ‘আমাদের সময় ডটকম’কে জানান, আড়তে প্রতি কেজি কাঁচা মরিচের দাম মিটারের ওজনে পাইকারি ২৬০-৭০ টাকা। সেটা এনে খুচরা গ্রাহকদের কাছে ১০ বা ২০ টাকার করে মরিচ বিক্রি করে আসল টাকা তোলা কঠিন হয়ে পড়ে।

অপর বিক্রেতা সুবল দাস জানান, গত এক সপ্তাহ হয় আমি এখন আর কাঁচা মরিচ বিক্রি করি না।

বাজার ঘুরে দেখা যায় লাই শাখ, লাল শাখ, পালং শাক, ধুন্দল/ পুরল, চিচিঙ্গা, শশা, বরবটি, পটল, সর্বনিম্ন  ৬০ টাকা কেজি। দেশী টমেটোর কেজি ১০০-১৪০ টাকা। সাধারণ কচুর লতি ৬০০ গ্রামের এক আঁটি ৫০-৬০ টাকা।

market

এদিকে বাজারে মাছের দাম আরও বেড়েছে। গত সপ্তাহে যে মাছ ৮/৯শ’ টাকায় বিক্রি হয়েছে এখন তা ১২-১৩শ’ টাকা বিক্রি হতে দেখা গেছে। বাজারে ইলিশ মাছের সরবরাহ কমে গেছে।

আড়তদার আব্দুল মতিন বলেন, শাক সবজির দাম আরও বাড়বে। আমাদের সবজি আসে কুমিল্লা যশোর এমনকি উত্তর ও দক্ষিণ বঙ্গের বিভিন্ন এলাকা থেকে। ডিজেলের দাম বেড়ে গাড়ি প্রতি ভাড়া হাজারে ৪০০ টাকা পর্যন্ত বেড়েছে। তাই বাড়ানো ছাড়া কিছু করার নাই। সম্পাদনা: হ্যাপী

  • সর্বশেষ
  • জনপ্রিয়