শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৮ এপ্রিল, ২০২৪, ০৭:০৭ বিকাল
আপডেট : ১৮ এপ্রিল, ২০২৪, ০৭:০৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মূল্যস্ফীতি নেমে আসছে, দাবি অর্থমন্ত্রীর

সোহেল রহমান: [২] অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বুধবার (১৭ এপ্রিল) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বসন্তকালীন বৈঠকে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন দাবি করেন।

[৩] প্রসঙ্গত: বিশ্বব্যাংক ও আইএমএফ-এর বসন্তকালীন বৈঠকে অংশ নিতে অর্থমন্ত্রী বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। 

[৪] অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি নেমে আসছে। এখানে কত রকম ফ্যাক্টর কাজ করছে। আমরা সেটি নিয়ে কাজ করছি।

[৫] পাশের দেশগুলো মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে পেরেছে, আমরা পারছি না কেনÑ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তেমনটা মনে করি না। আমরা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

[৬] বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র হিসাবে, চলতি পঞ্জিকা বছরের গত মার্চ শেষে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৯.৮১ শতাংশ। এর আগে ফেব্রুয়ারি-তে মূল্যস্ফীতির হার ছিল ৯.৬৭ শতাংশ। অর্থাৎ মার্চে মূল্যস্ফীতি বেড়েছে। 

[৭] এদিকে আইএমএফ-এর সর্বশেষ পূর্বাভাস মতে, চলতি অর্থবছর শেষে মূল্যস্ফীতির গড় হার দাঁড়াতে পারে ৯.৩ শতাংশ, তবে আগামী ২০২৪-২৫ অর্থবছরে তা কমে দাঁড়াতে পারে ৬.১ শতাংশে।

[৮] প্রসঙ্গক্রমে অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফের সঙ্গে সম্পর্ক ভালোর দিকে যাচ্ছে। তবে একটা প্রতিপক্ষ আছে, যারা চেষ্টা করে সম্পর্ক যেন খারাপ হয়, ভালো না হয়। আমাদের দেশের যে প্রতিপক্ষ, তারা যখন দেখলো তারা কিছু করতে পারছে না, মানুষ রেসপন্স করছে না; তখন তারা নানা ভায়োলেন্স করে। এগুলো করে কোনো লাভ নেই। কারণ আওয়ামী লীগের যে সমর্থন, সেটি এত গভীর, এভাবে তা হবে না। জনগণ এগুলো দেখে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসআর/এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়