শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০২ এপ্রিল, ২০২৪, ০৭:৩৭ বিকাল
আপডেট : ০২ এপ্রিল, ২০২৪, ১১:২৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এডিবি’র কাছে বাজেট সহায়তা আরও বাড়ানোর অনুরোধ অর্থমন্ত্রীর 

সোহেল রহমান: [২] মঙ্গলবার সচিবালয়ে এডিবি ভাইস প্রেসিডেন্ট (সেক্টর ও থিম্স) ফাতিমা ইয়াসমিন-এর নেতৃত্বে এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ অনুরোধ জানান। অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার এ সময় উপস্থিত ছিলেন।

[৩] বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, এডিবি’র কাছে আরও বাজেট সহায়তা চাওয়া হয়েছে। তারা বাজেট সাপোর্ট দেবে। ওরা আসছেই তো এ জন্য। আমরা এডিবি’র বার্ষিক সম্মেলনে যাচ্ছি। সেখানে আরও আলোচনা হবে। 

[৪] প্রসঙ্গত: এদিকে চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য ইতোমধ্যে বাংলাদেশকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে এডিবি। গত বছরের ১১ ডিসেম্বরে এ-সংক্রান্ত চুক্তি সই করা হয়েছে। এছাড়া দক্ষিণ কোরিয়ার কাছ থেকে থেকেও ৯ কোটি ডলারের বাজেট সহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে।

[৫] অর্থমন্ত্রী বলেন, এডিবি’র সঙ্গে সম্পর্ক ডেভেলপ করছে ৫০ বছর ধরে। এটা আরও ভালো হবে, আরও শক্তিশালী হবে। এডিবি’র সঙ্গে সম্পক যেভাবে উন্নত হচ্ছে এবং আমাদের আন্ডারস্ট্যান্ডিং, তারা আমাদের প্রয়োজন বুঝতে পারছে। আমরা খুবই সন্তুষ্ট।

[৬] দেশের অর্থনীতির চলমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এডিবি’র কোনো অবজারভেশন আছে কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, না কোনো অবজারভেশন নেই। ওরা খুব খুশি।

[৭] অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, এডিবি আমাদের ৫০ বছরের বন্ধু। আমরা এডিবি’র কাছ থেকে ফান্ড পেয়ে আসছি, ভবিষ্যতে সেটা যেন অব্যাহত থাকে এবং আরও বাড়ে, সেজন্য স্যার (অর্থমন্ত্রী) অনুরোধ জানিয়েছেন। বিশেষ করে বাজেট সাপোর্ট আমাদের নতুন উইন্ডো, বাজেট সাপোর্টে এডিবি আমাদের অনেক হেল্প করেছে। করোনার সময় আমাদের বাজেট সাপোর্টে দেয়ায় আমরা ইকোনমির দ্রুত রিকোভারি করতে পারছি। 

[৮] এদিকে বাজেট সহায়তা বাড়ানোর বিষয়ে এডিবি’র অবস্থান জানতে চাইলে এডিবি’র ভাইস প্রেসিডেন্ট (সেক্টর ও থিম্স) ফাতেমা ইয়াসমিন সাংবাদিকদের বলেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

[৯] পর্যালোচনায় দেখা যায়, সাম্প্রতিক অর্থবছরগুলোতে সরকারের বাজেট সহায়তার পরিমাণ বেড়েছে। মূলত কোভিড-১৯ পরবর্তীতে টিকা কেনা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য বাজেট সহায়তার পরিমাণ বেড়েছে। এছাড়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতিতে বাজেট সহায়তা নেয়ার কার্যক্রম জোরদার করেছে সরকার।

[১০] অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-এর তথ্য অনুযায়ী, গত ২০২২-২৩ অর্থবছরে সরকার ১৭৬ কোটি ডলার, ২০২২১-২২ অর্থবছরে ২৫৯ কোটি ডলার এবং ২০২০-২১ অর্থবছরে ১০৯ কোটি ডলার এবং ২০১৯-২০ অর্থবছরে ১০০ কোটি ডলার বাজেট সহায়তা নিয়েছে সরকার। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে বাজেট সহায়তার পরিমাণ ছিল প্রায় ২৫ কোটি ডলার। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়