শিরোনাম

প্রকাশিত : ১০ মার্চ, ২০২৪, ১২:২৬ দুপুর
আপডেট : ১০ মার্চ, ২০২৪, ১২:২৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০৪১ সাল নাগাদ বাংলাদেশ গড়তে ২৪৫ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন

এস. ইসলাম জয়: [২] ২০৪১ এর মধ্যে একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য ২.৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতি হওয়া প্রয়োজন বলে মনে করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

[৩] আজ রোববার (১০ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ডিসিসিআই আয়োজিত জাতীয় বাজেট ২০২৪-২৫ আলোচনা প্রস্তাবনায় উল্লেখ করা হয়।

[৪] প্রস্তাবনায় আরও উল্লেখ করা হয়, যেখানে মাথাপিছু আয় ১২,৬৫০ মার্কিন ডলার এবং ৩৫০ বিলিয়ন ডলারের রপ্তানিতে পৌছাতে হবে। এছাড়াও জিডিপিতে বিনিয়োগের অবদান ২০৩০ এবং ২০৪১ সালে যথাক্রমে ৪০% এবং ৩৬%-এ উন্নীত করা দরকার। এই লক্ষ্যমাত্রা অর্জনের জন্য লজিস্টিকস অবকাঠামোতে ২০৩০ সাল এবং ২০৪১ সালের মধ্যে যথাক্রমে ২৪৫ বিলিয়ন ডলার এবং ১ ট্রিলিয়ন ডলার (প্রতি বছর ৫% বিনিয়োগ হারে) বিনিয়োগের প্রয়োজন হবে। লজিস্টিকস অবকাঠামোতে প্রতি ১ মার্কিন ডলার বিনিয়োগে জিডিপিতে ০.০৫-০.২৫ মার্কিন ডলার অবদান রাখা সম্ভব।

[৫] আয়কর ও মুসকে ডিসিসিআই যে প্ৰস্তাৰ  করে: আয়কর আইন-২০২৩ এর ধারা ১৬৩ (২) (খ) হতে ধারা ৯০ কে অব্যাহতি দেয়া। বেসরকারি প্রতিষ্ঠানের স্বীকৃত ভবিষ্য তহবিল এবং অনুমোদিত বার্ধক্য তহবিল হইতে উদ্ভূত আয় কে সরকারি কর্মচারীদের অনুরূপ করমুক্ত ঘোষণা। উপযুক্ত প্রমানাদি উপস্থাপন সাপেক্ষে সকল ব্যবসায়িক খরচের সম্পূর্ণ অংশ বিয়োজনযোগ্য হিসেবে বিবেচনা। ১৬২(১) ধারায় করদিবসের পূর্বে রিটার্ন দাখিল করা না হইলে, ৫০% অধিক হারে সুদ গ্রহণের বিধান বাতিল। মূসক আইনের ধারা ৪৬ (২) (ক) কে এ ধারা থেকে প্রত্যাহার করে সকল উপরকণ ব্যয়ের জন্য রেয়াত প্রদান। ধারা ৬৮, ৬৯, ৭০ অনুযায়ী সর্বোচ্চ ৫০ হাজার টাকার ফেরত প্রদানের পরিবর্তে প্রকৃত প্রাপ্য ফেরৎ প্রদান।আপীল দায়েরকালে তর্কিত আদেশে উল্লিখিত দাবিকৃত করের ২০% থেকে ১০% হ্রাস। রিয়েল স্টেট ও অবকাঠামো খাতের উন্নয়নে আমদানিকৃত সেকেন্ডারী কোয়ালিটি স্টিল, Hot Rolled স্টিল ও Plated Or Coated With Zinc (GP) স্টিলের ট্যারিফমূল্য যথাক্রমে ৫০০, ৬০০, ৭০০ মার্কিন ডলারে পুনঃনির্ধারণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়