শিরোনাম
◈ অর্থনৈতিক সংকটে সিংহভাগ মানুষ কোরবানি দিতে পারেনি: জিএম কাদের ◈ সুপার এইটে স্থান, ক্রিকেট দলকে রাষ্ট্রপতির অভিনন্দন ◈ ফিলিস্তিনসহ সুবিধা বঞ্চিতদের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির ◈ শাসকগোষ্ঠী উল্লাসের ঈদ করছে আর বিএনপি নেতাকর্মীদের বাসায় চলছে শোকের মাতম: রিজভী  ◈ কারাগারে গরু ও খাসি কোরবানি, বন্দিদের বিশেষ বিনোদনের ব্যবস্থা ◈ দেশবাসীকে ভয়ভীতি কোরবানি দেওয়ার আহ্বান মির্জা আব্বাসের ◈ এবারের ঈদ দেশের মানুষের কাছে একটা কষ্টের দিন: মির্জা ফখরুল ◈ ঈদুল আজহা উপলক্ষে সকল বীর মুক্তিযোদ্ধাদের অভিনন্দন প্রধানমন্ত্রীর ◈ ভারতে ফ্রিজে গরুর মাংস পাওয়ায় বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হলো ১১টি বাড়ি ◈ যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫০ বছরের পেট্রোডলার চুক্তি বাতিল করল সৌদি আরব

প্রকাশিত : ২৬ মে, ২০২৪, ০৯:১৯ রাত
আপডেট : ২৬ মে, ২০২৪, ০৯:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাড়ে ৪ কোটি টাকা নিয়ে উধাও প্রতিষ্ঠান, চলতি বছরও হজে যেতে পারবেন না ৪৪ হজযাত্রী

মুযনিবীন নাইম: [২.১] হজে পাঠানোর নামে ২০২৩ সালে ৪৪ জন হজযাত্রীর কাছ থেকে প্রায় সাড়ে ৪ কোটি টাকা সংগ্রহ করে ‘সাজিদ হজ ট্রাভেলস অ্যান্ড ট্যুরস’ নামে একটি প্রতিষ্ঠান। টাকা নিয়ে ওই বছর তাদের প্রাক নিবন্ধন করলেও চূড়ান্ত নিবন্ধন না করেই আত্মগোপনে চলে যায়। যার কারণে তারা (হজযাত্রী) হজে যেতে পারেনি। 

[২.২] এরপর ভুক্তভোগীদের মামলায় গ্রেপ্তার হন এজেন্সি মালিক। পরে সেসব হজযাত্রীদের চলতি বছর (২০২৪) হজে পাঠানোর প্রতিশ্রুতি দিয়ে জামিনে বের হন। কিন্তু বের হয়ে ফের আত্মগোপনে চলে গেছেন তিনি। এ অবস্থায় এজেন্সি মালিককে গ্রেপ্তার ও হজের পাঠানোর ব্যবস্থা করার জন্য ধর্ম মন্ত্রণালয়ের কাছে দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

[৩] রোববার রাজধানীর সেগুন বাগিচা ক্রাইম রিপোর্টার অ্যাসোসিয়েশনের এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান ভুক্তভোগীরা।

[৪] সংবাদ সম্মেলনে ভুক্তভোগীরা জানান, আমরা ২০২৩ সালে পবিত্র হজ পালনের জন্য এই এজেন্সি দিয়ে প্রাক নিবন্ধিত করাই। এজেন্সির মালিক অহিদুল আলম ভূঁইয়া ও তার ছেলে সাজিদুর রহমানসহ কয়েকজন প্রতারক, আমাদের জানান, সরকার (নির্ধারিত) জন প্রতি ৬ লাখ ৬১ হাজার টাকা জমা দিতে হবে। আমরা যেহেতু হজে যাবো তাই ট্রাভেলসের অ্যাকাউন্টে টাকা জমা দিই। পরিপূর্ণ টাকা জমা দেওয়ার পর চূড়ান্ত নিবন্ধন (পিআইডি) করতে গড়িমসি করেন তারা। শেষ সময় এসে বলে এখনো নিবন্ধনের সময় বাকি আছে ঠিক সময়ে নিবন্ধন করব। এরপর গত বছর  চূড়ান্ত নিবন্ধন না করে হজ শুরু হওয়ার এক মাস আগে এজেন্সির অফিস বন্ধ করে আত্মগোপন চলে যায়। আমাদের পাসপোর্ট পর্যন্ত আটকিয়ে রাখে।

[৫] পরে মন্ত্রণালয়, হাব এবং হাজী ক্যাম্প এইসব জায়গায় রিপোর্ট করেও কোনো সুরাহা না হওয়ায় এই এজেন্সির বিরুদ্ধে ঢাকা খিলক্ষেত থানায় ৮টি এবং ঢাকার বাইরে আরও ৩টি মামলা হয়। এরপর র‌্যাব গত বছরের আগস্ট মাসে এজেন্সি মালিককে গ্রেপ্তার করে। প্রায় সাড়ে পাঁচ মাস জেলে থাকার পর আমাদের হজে নেওয়ার শর্তে ম্যাজিস্ট্রেট কোর্টে হলফনামা দিয়ে ২০২৪ সালে হজের নিবন্ধন করবেন সেই শর্তে জামিন দেয়। যদি না পারে এক বছরের জরিমানাসহ টাকা ফেরত দেবেন এমন আমরাও তার প্রস্তাবে রাজি হই।

[৬] সংবাদ সম্মেলনে ভুক্তভোগী বেশ কয়েকজন উপস্থিত ছিলেন। তাদের হজ করানোর জন্য প্রধানমন্ত্রী, ধর্ম মন্ত্রীসহ সংশ্লিষ্টদের সহযোগিতা চান তারা। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএন/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়