শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:১৮ বিকাল
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:১৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চট্টগ্রামে হকারদের সঙ্গে পুলিশ সংঘর্ষ, দুই মামলায় আসামি ১২শ’

ছবি: দ্য ডেইলি স্টার বাংলা

এম আর আমিন, চট্টগ্রাম: [২] চট্টগ্রামের হকারদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনায় কোতোয়ালী থানায় মামলা হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের পেশকার মো. আবু জাফর চৌধুরী বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

[৩] মামলায় ১১ জনের নাম উল্লেখ করে এক হাজার ১২শ’ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

[৪] এছাড়া সংঘর্ষে পুলিশের ৫ সদস্য আহত হওয়ার ঘটনায় পুলিশের পক্ষ থেকেও পৃথক একটি মামলা করা হয়।

[৫] মামলার এজাহারে বলা হয়, চট্টগ্রাম সিটি করপোরেশন নগরীর পথচারী ও নাগরিকদের রাস্তায় চলাচলে সৃষ্ট প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে নিউমার্কেট ও স্টেশন রোড এলাকায় অবৈধ ও বে-আইনীভাবে রাস্তা ও ফুটপাত দখলকারী বিভিন্ন শ্রেণীর ভাসমান হকারদের উচ্ছেদে ৮ ফেব্রুয়ারি দিন ব্যাপী মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

[৬] চট্টগ্রামের ইতিহাসে বড় এই অভিযানে নিউমার্কেট ও স্টেশন রোডের বিভিন্ন রাস্তা এবং ফুটপাত দখলকারী সকল অবৈধ হকারদের উচ্ছেদ করা হয়। উচ্ছেদের মাধ্যমে খালি হওয়া ফুটপাত ও রাস্তায় যাতে অবৈধ হকারগণ আর কোন দোকান বসাতে না পারে এজন্য সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেটগণ পুলিশসহ তাদের টিম নিয়ে প্রতিদিন উক্ত স্থানসমূহ তদারকি করে আসছে। 

[৭] সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা, মাহরিন ফেরদৌসী, মো. সাব্বির রহমান সানি, রেজাউল করিম উদ্ধার করা রাস্তা, ফুটপাত ও নালা পুনঃদখল ঠেকাতে ঘটনাস্থলে মনিটরিং করতে যান। এ সময় আসামিরা দলবদ্ধ হয়ে বিভিন্ন উসকানিমূলক স্লোগান, চিৎকার চেচাঁমেচি ও যানবাহন ভাংচুর করে। নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উপর লাঠিসোটা, হকিস্টিক নিয়ে ভয়ভীতি প্রদর্শন করে বর্তব্যকাজে বাঁধা প্রদান করে। একপর্যায়ে পুলিশ আসামিদের শান্তকরার চেষ্টা করলেও তারা পুলিশের কথা না শুনে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে।

[৮] ইটপাটকেলের আঘাতে নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা পায়ে আঘাত পান। এছাড়া হামলায় সিটি করপোরেশনের উচ্ছেদ কর্মী রুহুল আমিন (৫০), স্ট্রাইকিং ফোর্সের সদস্য দীলিপ দাস’সহ (৪৫) পুলিশের কয়েকজন সদস্য আহত হন। এছাড়াও সিটি করপোরেশনের তিনটি মিনি ট্রাক ও একটি পেলোডার গাড়ির গ্লাসসহ বিভিন্ন যন্ত্রাংশের ব্যাপক ক্ষতি হয়।

[৯] কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম ওবায়েদুল হক বলেন, সোমবার নিউমার্কেট এলাকায় ফুটপাত থেকে হকার উচ্ছেদে গেলে তারা পুলিশ এবং সিটি করপোরেশনের লোকজনের উপর হামলা করে। এ ঘটনায় ৫ পুলিশ সদস্য আহত হন। এ ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে। সিটি করপোরেশনের পক্ষ থেকে ১১ জনের নাম উল্লেখ করে ১২শ’ অজ্ঞাত আসামির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়