শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৭:১৪ বিকাল
আপডেট : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৭:১৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিলেটে জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্য বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত 

সুবর্ণা হামিদ, সিলেট: [২] জনসংখ্যার চাপ, যানবাহনের আধিক্য ও অপরিকল্পিত শিল্পায়ন ও নগরায়নের ফলে অসহনীয় হয়ে উঠছে পরিবেশ। হুমকির মুখে পড়ছে জনস্বাস্থ্য। এ অবস্থায় আমাদের চারপাশের বায়ু, পানি ও অন্যান্য সব ধরনের দূষণ কমাতে সবুজায়নের বিকল্প নেই। তাই আরও বেশি বেশি করে সরকারি ও বেসরকারি উদ্যোগে গাছ লাগাতে হবে। সবুজায়নের জন্য সব শ্রেণি-পেশার মানুষকে উদ্বুদ্ধ করতে হবে।

[৩] ‘জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্য’ বিষয়ক সিলেট বিভাগীয় কর্মশালায় বক্তারা এসব কথা বলেছেন।

[৪] বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরের একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আয়োজিত কর্মশালায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

[৫] কর্মশালায় বক্তব্য দেন- সিলেটের সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস প্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগের প্রফেসর ড. মোতাহার হোসেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফরেষ্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের  প্রফেসর ড. রোমেল আহমদ, পরিবেশ অধিদপ্তর সিলেটের সহকারি পরিচালক বদরুল হক, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. হুমায়ুন কবির, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপপরিচালক মোহাম্মদ খায়ের উদ্দিন মোল্লা। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য দিয়ে ডিজিটাল প্রেজেন্টেশনের মাধ্যমে জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্য ঝুঁকির কারণগুলো তুলে ধরেন বেলা'র বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট শাহ সাহেদা আখতার।

[৬] পরে কর্মশালায় অংশগ্রহণকারীরা ৬টি ভাগে গ্রুপ ওয়ার্ক ও দলীয় উপস্থাপনা করেন। এসময় জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্যের উপর মুক্ত আলোচনাও করেন। এতে অংশ নেন বিভাগের চার জেলার জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্য বিষয়ে সচেতন চিকিৎসক, সাংবাদিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা ও উন্নয়ন কর্মীসহ সকল শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়