শিরোনাম
◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২২, ০৩:৫৭ দুপুর
আপডেট : ২৭ নভেম্বর, ২০২২, ০৩:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৬ বিঘা জমিতে সবজি চাষ করে সফল কৃষক সেলিম

সবজি চাষ করে সফল কৃষক সেলিম

মোস্তাক আহমেদ, সরিষাবাড়ী (জামালপুর) : জামালপুরের সরিষাবাড়ীতে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিরতা বৃদ্ধিকরন প্রকল্পে সবজি চাষ করে সফল লাভবান ও সফল কৃষক নুরুল ইসলাম সেলিম। উপজেলার পোগলদিঘা ইউনিয়নের চর পোগলদিঘা গ্রামের কৃষক সেলিম প্রতি বছরই সবজি চাষ করে একজন সফল কৃষক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। নুরুল ইসলাম সেলিম চর পোগলদিঘা গ্রামের মৃত মমতাজ আলীর ছেলে বলে জানা গেছে। 

জানা যায়, উপজেলার পোগলদিঘা ইউনিয়নের চর পোগলদিঘা গ্রামের কৃষক সেলিম। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিরতা বৃদ্ধিকরন প্রকল্পের আওতায় ৬ বিঘা জমিতে টমেটো, করলা, শসা, বেগুন, মিষ্টি কুমড়া, লাউ, লাল শাক, ধনিয়া, রসুন, পাট শাক, পেপে, মাল্টা, পেয়াজ, আদা, হলুদ চাষ করে সফল ও লাভবান হয়েছেন।

জীবন-জীবিকায় ফিরে এসেছে স্বচ্ছলতা। তার এই সফলতা দেখে আশে-পাশের কয়েকজন কৃষক তার কাছ থেকে পরামর্শ নিয়ে বিভিন্ন সবজি চাষসহ অন্যান্য শীতকালীন আবাদে ঝুঁকছেন। প্রতিদিন ভোরে সেলিম ছুটে যান তার সবজি ক্ষেতে। সবজি দেখে বাড়ছে তার স্বপ্নপূরণের আশা। 

কৃষক নুরুল ইসলাম সেলিম বলেন, এবার শাক-সবজি চাষে বাম্পার ফলন হয়েছে। এ বছরও উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও সহযোগীতায় ৬ বিঘা জমিতে বিভিন্ন ধরনের শাক-সবজি চাষ করেছি। ৬ বিঘা জমিতে খরচ হয়েছে ১ লক্ষ ৮০ হাজার। এসব সবজি বিক্রি করে পুরো খরচ বাদ দিলে বিঘা প্রতি ৪৫ থেকে ৫০ হাজার টাকা লাভ হবে বলে আশা করি।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা শারমীন আক্তার বলেন, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিরতা বৃদ্ধিকরন প্রকল্প আসলে আমরা একটি প্রকল্প আমাদের কৃষক সেলিমকে দেই। এ প্রকল্পের বেগুন, টমেটো, মিষ্টি কুমড়াসহ বিভিন্ন শাক-সবজি আবাদ করা সহজতর। এ অঞ্চলের মাটি সবজি চাষের উপযোগি। উপজেলা কৃষি অফিস থেকে আমরা সবসময় মাঠ পর্যায়ে কৃষকদের তদারকি ও বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে পরামর্শ দেওয়া হচ্ছে। এবারও বাম্পার ফলন হয়েছে। দাম ভালো থাকায় কৃষক লাভবান হচ্ছে। 

উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন জানান, চাষিদের বিভিন্ন সিজেনাল শাক-সবজি  চাষে উদ্বুদ্ধ করা হয়েছে। একইসঙ্গে কৃষি অফিস থেকে সকল ধরনের সহযোগিতা, মাঠ পর্যায়ে গিয়ে পরামর্শ দেওয়া হয়েছে। ফলশ্রুতিতে বাম্পার ফলন হয়েছে ও কৃষক লাভবান হচ্ছে।

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়