শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২৩ এপ্রিল, ২০২৪, ০২:০১ দুপুর
আপডেট : ২৩ এপ্রিল, ২০২৪, ০৭:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাত দফা দাবিতে উত্তাল চুয়েট, দাবি পূরণ না হলে পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষার্থীদের

শাহাদাত হোসেন, রাউজান: [২] সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় চট্টগ্রামের কাপ্তাই সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ৯টায় চুয়েট গেটের মূল ফটকের সামনে আন্দোলনরত শিক্ষার্থীরা সাত দফা দাবি নিয়ে কাপ্তাই মহাসড়কে বড় বড় গাছের গোড়ালি ফেলে আগুন দিয়ে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এতে সড়কের দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। 

[৩] আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত সকল প্রকার একাডেমিক কার্যক্রম (ক্লাস ও পরীক্ষা) বর্জন করা হবে।

[৪] দাবিসমূহ হলো, বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে মামলার মাধ্যমে তৌফিক ও শান্ত হত্যার বিচার, ক্ষতিপূরণ ও শাহ আমানত বাস কর্তৃপক্ষকে আহত চুয়েট ছাত্র হিমুর সকল চিকিৎসার দায়িত্ব নিতে হবে; চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে শাহ আমানত ও এবি ট্র্যাভেলসসহ সকল লোকাল বাস চলাচল বন্ধ করতে হবে; চুয়েটে বাস পর্যাপ্ততা নিশ্চিত করতে হবে এবং আধুনিক যন্ত্রপাতিসহ অক্সিজেন সিলিন্ডার সমৃদ্ধ চুয়েট অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করতে হবে; চুয়েট মেডিকেল সেন্টারের সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

[৫] এ সব দাবি লিখিতভাবে আদায় না হওয়া পর্যন্ত সকল প্রকার শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে এবং আন্দোলন চলবে বলে জানান শিক্ষার্থীরা। আন্দোলনের পাশাপাশি দুপুরে বিশ্ববিদ্যালয় মাঠে নিহত শিক্ষার্থীদের গায়েবানা জানাজা আদায় করা হয়। 

[৬] উল্লেখ্য, গতকাল সোমবার কাপ্তাই সড়কের সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় বাস-মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত হয়েছে। এ দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও এক শিক্ষার্থী। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় বর্তমানে চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল এভারকেয়ারে চিকিৎসাধীন আছেন। 

[৭] নিহত দুইজনের মধ্যে শান্ত সাহা নরসিংদী জেলার নরসিংদী সদরের ৪ নম্বর ওয়ার্ডের কাজল শাহার ছেলে ও চুয়েটের পুরকৌশল বিভাগ ২০ তম ব্যাচের ছাত্র এবং তৌফিক হোসেন নোয়াখালী জেলার সুধারম এলাকার ২ নম্বর ওয়ার্ডের মো. দেলোয়ার হোসেনের ছেলে ও চুয়েটের পুরকৌশল বিভাগ বিভাগের ২১ তম ব্যাচের ছাত্র। এ দুর্ঘটনায় আহত শিক্ষার্থীরা নাম জাকারিয়া হিমু। তিনি ২১তম ব্যাচের শিক্ষার্থী বলে জানা গেছে। 

[৮] এই ঘটনার পর গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম কাপ্তাই সড়ক অবরোধ করে গাড়ি ভা'ঙচুর ও অগ্নি সংযোগ করে শিক্ষার্থীরা। বিক্ষুব্ধ চুয়েট শিক্ষার্থীরা চট্টগ্রাম-কাপ্তাই মহাসড়কে বের হয়ে শাহ আমানত পরিবহনের বেশ কয়েকটি বাস আটক করে তিনটি বাস ভাঙচুর ও একটি বাসে আগুন দেন। ক্ষতিগ্রস্ত চারটি বাসই শাহ আমানত পরিবহনের। সন্ধ্যা ৭টা থেকে ৩ ঘণ্টা সড়ক অবরোধ করেন।সড়কেও বন্ধ থাকে যানবাহন চলাচল। পরে পুলিশ ও চুয়েটের ছাত্রকল্যাণ দপ্তরের উপপরিচালক সাইফুল ইসলাম শিক্ষার্থীদের বুঝিয়ে শান্ত করেন।

[৯] আন্দোলনরত শিক্ষার্থীরা নিহত দুই শিক্ষার্থীর মৃত্যুর জন্য বাসচালক ও হেলপারকে দায়ী করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে সাত দফা জনান। 

[১০] নজরুল ইসলাম নামে চুয়েটের এক শিক্ষার্থী বলেন, বেপরোয়া শাহ আমানত পরিবহনের একটি বাস চুয়েটের দুই ছাত্রকে পিষে মেরেছে। এ ঘটনায় জড়িতদের বিচার দাবিতে আমরা এ আন্দোলনে নেমেছি। আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়