শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২০ এপ্রিল, ২০২৪, ১২:৪৭ রাত
আপডেট : ২০ এপ্রিল, ২০২৪, ০২:৪৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি

প্রশান্ত বিশ্বাস: দেশের সর্বোচ্চ তাপমাত্রায় রেকর্ডের পর রেকর্ড হচ্ছে চুয়াডাঙ্গায়। শুক্রবার (১৯ এপ্রিল) এ যাবৎকালের সব রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ ৪১ দশমিক  ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পারদ উঠেছে । 

সন্ধ্যা ৬ টায় চুয়াডাঙ্গার আবহাওয়া অফিস সুত্রের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বেলা ৩ টায় ছিল ৪১ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস।  প্রচন্ড তাপপ্রবাহে প্রাণিকূলে নাভিশ্বাস উঠেছে । 

চুয়াডাঙ্গা জেলার পরিস্থিতি যেনো দিন দিন মরুভূমির দেশে মতো হয়ে উঠছে । এদিকে চলমান পরিস্থিতিতে জেলা প্রশাসন থেকে জারি করা হয়েছে রেড এলার্ট । জনসাধারণকে সতর্ক করে করা হচ্ছে মাইকিং।

জেলা আবহাওয়া পর্যবেক্ষণাগার সুত্রে জানা গেছে, চুয়াডাঙ্গায় মাঝারি তাপপ্রবাহ শুরু হয় এ মাসের প্রথম সপ্তাহ থেকে। 

১ এপ্রিল জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তাপমাত্রার হিসাবে এক থেকে পাঁচ এপ্রিল টানা পাঁচ দিন মাঝারি তাপপ্রবাহ ছিল। ৬ এপ্রিল দুই দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ৪০ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াসে ওঠে । এরপর থেকে গত কয়েকদিন ধরে টানা ৩৮-৪০ ডিগ্রির মধ্যে তাপপ্রবাহের পর ক্রমেই উপরের দিকে উঠতে থাকে তাপমাত্রার পারদ। গত  মঙ্গলবার (১৬ এপ্রিল) ৪০ দশমিক ৬ ডিগ্রী  সেলসিয়াস ও বুধবার ৪০ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস,বৃহস্পতিবার (১৮ এপ্রিল)  ৪০ ডিগ্রী সেলসিয়াস ও   শুক্রবার  বিকেল ৩ টায় ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এদিন সন্ধ্যা ৬টায় সব রেকর্ড ছাড়িয়ে সর্বোচ্চ ৪১ দশমিক ৫ ডিগ্রী  সেলিয়াস তাপমাত্রার পারদ উঠেছে। 

এদিকে প্রচন্ড তাপদহের কারণে জনজীবন স্থবির হয়ে পড়েছে। প্রচন্ড রোদে খেটে খাওয়া মানুষ বাইরে বের হতে পারছেন না। জেলা প্রশাসনের পক্ষ থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।  জনসাধারণকে সতর্ক করে মাইকিং করা হয়েছে। 

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য অনুযায়ী  আগামী কয়েকদিন আবহাওয়া পরিস্থিতি একই রকম থাকবে। এসময় তাপমাত্রা আরও বাড়তে পারে । আপাতত স্বাভাবিক বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। তবে কালবৈশাখী ঝড় হলে তার সাথে বৃষ্টি হতে পারে। এটা আগে থেকে বলা সম্ভব নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়