শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৭ এপ্রিল, ২০২৪, ০১:২৫ দুপুর
আপডেট : ১৭ এপ্রিল, ২০২৪, ০১:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রচণ্ড তাপদাহে বিপর্যস্ত জনজীবন 

সনতচক্রবর্ত্তী, ফরিদপুর: [২] ফরিদপুরে তীব্র গরম ও লোডশেডিং এর কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষেরা বিপাকে পড়েছে বেশি। গরম উপেক্ষা করেই তাদের বাইরে বের হতে হচ্ছে। গরমের তীব্রতা থেকে রক্ষায় অনেককে দেখা গেছে  রাস্তার পাশে গাছের ছায়ায় বিশ্রাম নিতে আবার পুকুরে নেমে ছোট ছোট ছেলে মেয়ে গোসল করতে দেখা গেছে।  

[৩] আবহাওয়া অফিস বলছে, আরও কয়েকদিন এমন বৈরী আবহাওয়া থাকতে পারে। আর স্বাস্থ্য বিভাগ বলছে, এ মুহুর্তে অতিরিক্ত পানি পান করা, তরল খাবার খাওয়া এবং ঝুঁকি না নিয়ে রোদ্রের মধ্যে চলাচলে সাবধানতা অবলম্বন করা উচিৎ।

[৪] জেলার বিভিন্ন এলাকায় এখন প্রতিদিন গড়ে তিন থেকে চার ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে বলে গ্রাহকরা জানিয়েছে। গরম আর লোডশেডিং মিলিয়ে হাঁসফাঁস অবস্থা মানুষের। মধ্যরাতেও দীর্ঘ সময় লোডশেডিং হওয়ায় মানুষের ঘুমের ব্যাঘাত হচ্ছে। অনেকে অসুস্থ হয়ে পড়ছে।

[৫] এদিকে তীব্র গরমে বেড়েছে সর্দি, কাশি, ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হওয়ার সংখ্যা। আক্রান্তদের মধ্যে শিশু ও বৃদ্ধা-বৃদ্ধদের সংখ্যা বেশি বৃদ্ধি পাচ্ছে। দাম বেড়েছে ডাব ও তরল জাতীয় খাবার। প্রতিটি ডাবের দাম বেড়েছে ৮০ থেকে ১০০ টাকা, শরবত প্রতি গ্লাস ২০ টাকা, লেবুর শরবত প্রতি গ্লাস ২০ টাকা, স্যালাইন তুলনামুলক কম পাওয়া যাচ্ছে। 

[৬] ভ্যানচালক আব্দুল আলীম বলেন, কয়েকদিন ধরে প্রচন্ড গরম পড়েছে। গরমের কারণে ভ্যান চালানো অনেক কষ্ট হচ্ছে। আবার অতিরিক্ত গরমের কারণে লোকজন বাইরে কম বের হচ্ছে। ফলে খুব একটা যাত্রী পাওয়া যাচ্ছে না। এতে আমাদের আয় রোজগার কমে গেছে।

[৭] বোয়ালমারী রেলস্টেশনের সামনে থেকে কথা হয় ভাটপাড়া গ্রামের আক্তার হোসেনের সাথে। তিনি বলেন, প্রচন্ড গরমের পাশাপাশি লোডশেডিং চরমে। গ্রামের মানুষ দিনে বাঁশতলা, গাছতলায় বসে বিশ্রাম নিলেও রাতের বেলায় সেটি সম্ভব না। ভ্যাপসা গরমে নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন তারা। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা বেশ স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন।

[৮] নাম প্রকাশ না করার শর্তে ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালের এক ডাক্তার বলেন, গত কয়েক দিন থেকে ফরিদপুর জেলাতে  প্রচন্ড গরমের কারণে বেড়েছে  ডায়রিয়া, জ্বর, সর্দি-কাশিসহ বিভিন্ন উপসর্গে আক্রান্তের সংখ্যা। এসব রোগে বৃদ্ধ-বৃদ্ধা ও শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে। এ কারণে এই হাসপাতালের আউট ডোর ও ইনডোরে রোগীর সংখ্যা বেড়েছে।

[৯] তিনি আরও বলেন, এই গরমে সুস্থ থাকতে হলে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া যাবে না। গরমের অনুভব বেশী হলে বেশী বেশী করে পানি, স্যালাইন পানি, ডাবের পানি বা তরল জাতীয় খাবার খেতে হবে। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়