শিরোনাম
◈ কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬ ◈ কক্সবাজারে ডাকাতদলের সঙ্গে র‍্যাবের গোলাগুলিতে নিহত ১ ◈ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেশে  ◈ শেখ হাসিনাই বাংলাদেশকে থাইল্যাণ্ডের এতো আপন করে তুলেছেন: থাই মিডিয়া ◈ পরিবহন ও যোগাযোগ খাতে ২০ হাজার কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা সরকারের ◈ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করবেন শিক্ষামন্ত্রী ◈ গাড়ির ধাক্কায় শিশু নিহত: ডিএসসিসির চালকসহ ৩ কর্মী চাকরিচ্যুত ◈ রোহিঙ্গদের ফেরাতে অস্ট্রিয়ার কাছে সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ খালেদা জিয়ার বিরুদ্ধে ভুয়া জন্মদিন উদযাপনসহ দুই মামলার চার্জ শুনানি ২১ জুলাই ◈ স্কুল বন্ধে হাইকোর্টের আদেশে অসন্তুষ্ট শিক্ষামন্ত্রী, যাবেন আপিলে

প্রকাশিত : ১০ এপ্রিল, ২০২৪, ১১:৩৫ দুপুর
আপডেট : ১০ এপ্রিল, ২০২৪, ১১:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে ১৩ গ্রামে ঈদ পালন

সনতচক্রবর্ত্তী, ফরিদপুর: [২] ফরিদপুরের বোয়ালমারী উপজেলার প্রায় ১৩ গ্রামে ঈদ পালন করা হয়েছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ উদযাপন করেন তারা। একদিন আগে যারা রোজা ও ঈদ উদযাপন করেন তারা সবাই চট্টগ্রামের মির্জাখিল শরীফের মুরিদান।

[৩] বুধবার (১০ এপ্রিল) সকাল আটটার দিকে ঈদের নামাজ আদায় করা হয়। 

[৪] এলাকাবাসী সূত্রে জানা গেছে, বোয়ালমারী উপজেলার শেখর ও রুপাপাত ইউনিয়নের প্রায় ১৩টি গ্রামের মানুষ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে একদিন আগে পবিত্র রোজা পালন শুরু করেন। তাই একদিন আগেই ওই গ্রামগুলোর অধিকাংশ লোকজন ঈদ উদযাপন করে থাকেন। গ্রামের অন্য সবাই আগামীকাল পবিত্র ঈদের নামাজ আদায় ও ঈদ পালন করবেন। 

[৫] এ ব্যাপারে উপজেলার মাইটকুমরা গ্রামের মো. হাসান বলেন,আমাদের গ্রামের কিছু মানুষ আগাম ঈদ পালন করেন। আমরা আগামীকাল বৃহস্পতিবার ঈদের নামাজ আদায় করবো এবং ঈদ পালন করবো।

[৬] এ ব্যাপারে মাইটকুমরা জামে মসজিদের ইমাম মো. রিফাত সিকদার জানান, বুধবার সকাল আটটায় মাইটকুমরা জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সৌদিআরব ও মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে একদিন আগে ঈদ পালন করা হয়। 

[৭] মাইটকুমরা গ্রামের বাসিন্দা আফতাব উদদীন শিকদার জানান, উপজেলার শেখর ও রুপাপাত ইউনিয়নের প্রায় ১৩টি গ্রামের কিছু মানুষ একদিন আগে সেহরি খাওয়ার মধ্য দিয়ে রমজান মাসের আনুষ্ঠানিকতা শুরু করেন। মূলত তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে রোজা পালন ও দুইটি ঈদের নামাজ আদায় করে থাকেন। অন্যরা দেশের প্রচলিত নিয়মে ঈদ উদযাপন করেন।

[৮] সহস্রাইল গ্রামের বাসিন্দা মোক্তার হোসেন বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে দীর্ঘদিন ধরে ঈদ পালন করে আসছি। এবারও ঈদের নামাজ আদায় করেছি। 

[৯] স্থানীয় বাসিন্দা মো. মাহিদুল হক বলেন, শেখর ও রুপাপাত ইউনিয়নের সহস্রাইল, দড়ি সহস্রাইল, ভুলবাড়িয়া, বারাংকুলা, বড়গাঁ, মাইটকুমড়া, গঙ্গানন্দপুর, রাখালতলী, কাটাগড়, কলিমাঝি, বন্ডপাশা, জয়দেবপুর ও দিঘীরপাড় গ্রামের কয়েক হাজার মানুষ আগাম ঈদ পালন করেন।

[১০] এ বিষয়ে বোয়ালমারী উপজেলার শেখর ইউনিয়নের চেয়ারম্যান কামাল আহমেদ বলেন, শেখর ও রুপাপাত ইউনিয়নের প্রায় ১৩টি গ্রামের আংশিক মানুষ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আগাম রোজা ও দুইটি ঈদ উদযাপন করে আসছেন।সে অনুযায়ী তারা আগাম ঈদ পালন করেন। গ্রামের অন্য সবাই আগামীকাল পবিত্র ঈদের নামাজ আদায় ও ঈদ পালন করবেন।

প্রতিনিধি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়