শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ০২ এপ্রিল, ২০২৪, ০৪:০১ দুপুর
আপডেট : ০২ এপ্রিল, ২০২৪, ০৪:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নানা আয়োজনে ফরিদপুরে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত 

সনতচক্রবর্ত্তী, ফরিদপুর: [২] সচেতনতা- স্বীকৃতি- মূল্যায়ন শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা এই প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভার মধ্যে দিয়ে ফরিদপুরে বিশ্বঅটিজম সচেতনতা দিবস পালন করা হয়েছে। 

[৩] মঙ্গলবার (২ এপ্রিল) বেলা ১০টার দিকে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠান পালন করা হয়। 

[৪] ফরিদপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক এএসএম আলী আহসান এর সভাপতিত্বে আলোচনা সভায় ‌প্রধান অতিথি হিসেবে ফরিদপুর জেলা প্রশাসক মোঃ কামরুল আহসান তালুকদার, বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ শাহজাহান, ফরিদপুর সদর, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা। এ সময় অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

[৫] এসময় বক্তারা বলেন অটিজমে আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণের পর থেকে প্রতি বছর দিবসটি পালন করা হচ্ছে।

[৬] একসময় অটিজম ছিল একটি অবহেলিত জনস্বাস্থ্য ইস্যু। এ সম্পর্কে সমাজে নেতিবাচক ধারণা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুলের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে। তিনি ২০০৭ সালে এ বিষয়ে দেশে কাজ শুরু করেন। এ অবহেলিত জনস্বাস্থ্য ইস্যুতে তার বিরাট অবদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেয়েছেন। বর্তমানে সায়েমা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়