শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ০৮:০৮ রাত
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:৩৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শনিবার থেকে ১৬ দিন পোস্তগোলা সেতুতে ভারী যান চলাচল বন্ধ 

সুুজন কৈরী: [২] গার্ডার মেরামতের জন্য আগামী ২৪ ফেব্রুয়ারি রাজধানীর বুড়িগঙ্গা এক নম্বর সেতু বা পোস্তগোলা সেতুতে ভারী যান বন্ধ থাকবে। যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, এভাবে সংস্কার করে সেতুটি বেশি দিন ব্যবহার উপযোগী রাখা যাবে না। তাই ঢাকার চারপাশে দ্রুত সার্কুলার রোড করার তাগিদ তাদের। 

[৩] ২০২০ সালের জুনে সদরঘাটে ডুবে যায় মর্নিং বার্ড লঞ্চ। সেটি উদ্ধারে যাওয়ার সময় উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের ধাক্কায় সেতুর গার্ডার ক্ষতিগ্রস্ত হয়। পরে দফায় দফায় সংস্কার করা হয়। আবারও গার্ডার মেরামত ও রেট্রো ফিটিংয়ের কাজের জন্য ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত সেতুতে ভারী যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। তবে বাস ও হালকা বাহনের জন্য বন্ধ থাকবে ৫ দিন।

[৪] পদ্মা সেতু চালু হওয়ায় দক্ষিণাঞ্চলের মানুষের যাতায়াতের প্রধান রুট বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে। এ পথে অন্যতম গুরুত্বপূর্ণ রাজধানীর পোস্তগোলার বুড়িগঙ্গা এক নম্বর সেতু। 

[৫] সড়ক ও জনপথ বিভাগের (সওজ) অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান বলেন, ভারী যানবাহন, বাস, কভার্ডভ্যান এগুলোর জন্য বিকল্প যে সড়কগুলো রয়েছে পাটুরিয়া, দৌলতদিয়া, চাঁদপুর, শরীয়তপুর, ফেরি, বঙ্গবন্ধু সেতু ইত্যাদি বিভিন্ন রুট রয়েছে সেসব দিয়ে চলতে পারবে। এছাড়া বাবুবাজার সেতুটা কিন্তু আমাদের ভালো অবস্থায় আছে এখনও। এটা দিয়ে রাতের বেলা হয়ত ট্রাকগুলো যাতায়াত করতে পারবে।

[৬] পোস্তগোলার বুড়িগঙ্গা এক নম্বর সেতুটির বয়স ৩৫ বছর। ক্ষতিগ্রস্ত অংশ বারবার সংস্কারের বদলে ঢাকার চারপাশে সার্কুলার রোড তৈরির পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

[৭] যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক মো. হাদিউজ্জামান বলেন, ইনার সার্কুলার রোডটা কিন্তু আগে বাস্তবায়ন করতে হবে। তাহলে পোস্তগোলা সেতুর আগেই ভারী যানবাহনগুলোকে আমরা ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে যুক্ত করে দিতে পারব। সেক্ষেত্রে আমাদের ব্রিজের ওপরও চাপ কমবে এবং ভবিষ্যতে যাত্রবাড়ীতে আমরা এখন যে চাপ দেখি সেটাও কিন্তু কমে যাবে। 

[৮] অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান বলেন, আলাদা একটি চারলেনের সেতু নির্মাণের ডিজাইন সম্পন্ন হয়েছে। আমরা এই সেতুর পাশেই এই চার লেনের সেতু নির্মাণ করবো। রিং রোড আইটার রিং রোড এগুলোও আমাদের বাস্তবায়নের পর্যায়েই রয়েছে।  

[৯] সেতুটি সাময়িক বন্ধের কারণে রাজধানীতে প্রবেশ ও বাহিরে ব্যাপক যানজটের আশঙ্কা করা হচ্ছে। এজন্য সব যানবাহনকে বিকল্প বিভিন্ন সড়ক ব্যবহারের আহ্বান জানিয়েছে ডিএমপি। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়