শিরোনাম
◈ সংঘাতের পর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে ◈ দেশজুড়ে সহিংসতার ঘটনায় অভিযান, গ্রেপ্তার ২৭৪৭ ◈ আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শনে যাবেন ◈ চলমান সংকটে রাজশাহীতে কৃষিখাতে দিনে ২০ কোটি টাকার ক্ষতি ◈ কারফিউ শিথিল সময়ে চলবে দূরপাল্লার বাস ◈ প্রাণহানি ও ধ্বংসাত্মক ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে সম্পাদক পরিষদ ও নোয়াব ◈ ড. ইউনূস রাষ্ট্রদ্রোহী কাজ করেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ বাংলাদেশের সহিংসতা বন্ধে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি জরুরি আহ্বান জানিয়েছেন ড. ইউনূস ◈ নরসিংদী কারাগার থেকে পালানো ১৩৬ কয়েদির আত্মসমর্পণ ◈ কতজন শিক্ষার্থী মারা গেছেন, জানতে সময় লাগবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০৯:৫৯ সকাল
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৭:২১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও রুটের ৯স্টেশন চালু

মেট্রোরেল

জাফর খান: বাংলাদেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ উত্তরা থেকে আগারগাঁও রুটে সবকটি স্টেশন চালু করেছে পরিচালনা প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিমটিসিএল)।

শুক্রবার (৩১ মার্চ) সকাল ৮টা থেকে উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন দুটির গেট খুলে দেওয়া হলে সাড়ে ৮টার পর থেকে স্টেশনে ট্রেন থামতে শুরু করে। আজকে খুলে দেওয়া  স্টেশন ৯টি হলো উত্তরা উত্তর (দিয়াবাড়ী),উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও। ঢাকা পোস্ট/ কালবেলা

এতে করে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার রুটে সবগুলো স্টেশন চালু হলো।  পরবর্তীতে  আগারগাঁও থেকে মতিঝিল ও কমলাপুর রুটে এটি  পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ডিএমটিসিএল কর্তৃপক্ষ।  

উল্লেখ্য, ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ নামে পরিচিত। আর এই প্রকল্পের মূল ব্যয় ছিলো ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশ যোগ হওয়ায় ব্যয় বেড়ে হয়েছিল ১১ হাজার ৪৯৬ কোটি ৯২ লাখ টাকা। ফলে মোট ব্যয় দাঁড়ায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়।

২০২২ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধন করার পর  ২৯ ডিসেম্বর থেকে এটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। নতুন স্টেশনগুলো চালুর আগে শুধুমাত্র উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশনের মধ্যে চলাচল করতো মেট্রোরেল। পরে পর্যায়ক্রমে ২৫ জানুয়ারি মেট্রোরেলর পল্লবী স্টেশন, ১৮ ফেব্রুয়ারি উত্তরা সেন্টার স্টেশন, ১ মার্চ মিরপুর-১০ স্টেশন, ১৫ মার্চ কাজীপাড়া ও মিরপুর ১১ চালু করে দেওয়া হয়েছিল।

শুরুতে মেট্রোরেল সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চললেও গত ২৫ জানুয়ারি থেকে মেট্রোরেল সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরিচালনা শুরু করে। এদিকে আগামী ৫ এপ্রিল থেকে দুপুর ২টা পর্যন্ত যাত্রী পরিবহন করবে বলে জনাইয়েছে কর্তৃপক্ষ।

এদিকে উত্তরা উত্তর স্টেশন থেকে উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশনের ভাড়া নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ২০ টাকা ও ৪০ টাকা। অন্যদিকে আগারগাঁও থেকে উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশনের ভাড়ার হার যথাক্রমে ৪০ টাকা ও ২০ টাকা।

জেকে/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়