শিরোনাম
◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত ◈ বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৭:০৩ বিকাল
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৭:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা উত্তর সিটির আধুনিকায়নে সহায়তার আশ্বাস মিয়ামি ডেড কাউন্টির মেয়রের 

সুজিৎ নন্দী: ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধুনিকায়নে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়ে ফ্লোরিডার মিয়ামি ডেড কাউন্টির মেয়র ড্যানিলিয়া লিভাইন কাভা বলেছেন, বিশেষ করে মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা, দুর্যোগ মোকাবিলায় মিয়ামি সবধরনের সহায়তা করা হবে। তারা যদি কোন সহযোগিতা চায় আমরা তা দিতে প্রস্তুত। 

তিনি বলেন, বাংলাদেশ প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানাতে পেরে আমি খুশি এবং গর্বিত। গত কয়েক দিনে আমাদের কিছু বিশেষজ্ঞ বিভিন্ন বিষয়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করেছেন। অলিখিতভাবে অনেকগুলো বিষয়ে আমরা সহযোগিতা করতে পেরেছি। আমাদের অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রকল্প রয়েছে। যেগুলো বাংলাদেশের প্রতিনিধি দলকে দেখানো হয়েছে। ডিএনসিসিকে যে কোনো ধরনের সহযোগিতা করার জন্য আমরা প্রস্তুত।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্সের কমার্শিয়াল ল ডেভলপমেন্ট প্রোগ্রাম (সিএলডিপি) এর আমন্ত্রণে ও অর্থায়নে ঢাকা উত্তর সিটি করপোরেশনের দশ দিনের প্রশিক্ষণের সমাপনী দিনে মেয়র আতিকুল ইসলাম জানান, নগর ব্যবস্থাপনায় মিয়ামির অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে ডিএনসিসি স্মার্ট সিটির ভিশনে পৌছাতে বেগ পেতে হবে না। 

সিএলডিপির অধীনে চলতি মাসের ১৪ তারিখ থেকে ১০ দিনের প্রশিক্ষনে ক্রয় প্রক্রিয়া, হোল্ডিং ট্যাক্স আদায়, হিসাবরক্ষণ, বর্জ্য ব্যবস্থাপনা, ড্রেনেজ ব্যবস্থাপনা, কুইক রেসপন্স টিম, মশক নিধনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে হাতে কলমে শিক্ষা নিয়েছে উত্তর সিটির প্রতিনিধি দল।

শেষ দিনে মিয়ামি ডেড কাউন্টির মেয়রের সঙ্গে সাক্ষাতে উঠে আসে দশ দিনের অভিজ্ঞতা। মেয়র আতিকুল ইসলাম তাকে জানান মিয়ামির এই সফর তাকে মশা মিয়ামির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অভিজ্ঞতা লাভের সুযোগ করে দিয়েছে। পাশাপাশি একটি আধুনিক নগর গড়ে তুলতে মিয়ামি ডেড কাউন্টির সহায়তা চাইলেন তিনি। 

এসময় মিয়ামির মেয়র ঢাকাকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন। প্রয়োজনে বিশেষজ্ঞ প্রতিনিধি পাঠিয়ে ঢাকাকে স্মার্ট সিটি রুপান্তরে সহায়তার আশ্বাস দেন তিনি।

এসময় মেয়র আতিকুল ইসলাম মিয়ামি ডেড কাউন্টির মেয়রকে ঢাকায় আমন্ত্রণ জানান। তিনি বলেন, মিয়ামি ডেড কাউন্টির অভিজ্ঞতা বাস্তবায়ন করতে চাই।

মেয়র বলেন, ঢাকা থেকে ফ্লোরিডার দূরত্বটা হাজার হাজার মাইল। তবে তাপমাত্রা বৃষ্টিপাত প্রায় একই রকম হওয়ায় ঢাকার এবং ফ্লোরিডার মিয়ামির আবহাওয়ার খুব একটা পার্থক্য নেই। ফলে মিয়ামির ভালো উদ্যোগ যেগুলো আমরা দেখলাম সেগুলোর সঠিক বাস্তবায়ন করতে পারলে সত্যিকার অর্থে স্মার্ট নগর গড়ে তোলা সম্ভব।

প্রশিক্ষণ শেষে ঢাকা উত্তর সিটির কর্মকর্তা ও কাউন্সিলারদের সার্টিফিকেট তুলে দেন মিয়ামি ডেড কাউন্টির ডেপুটি মেয়র জিমি মোরালেস ও ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম।

এসএন/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়