শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৫:২৩ বিকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০৫:২৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বর্জ্য ব্যবস্থাপনার কাজে আধুনিক যন্ত্রপাতি ক্রয়ের সুপারিশ 

রুস্তম আলী ফরাজী

মনিরুল ইসলাম: একাদশ জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৭৭তম বৈঠকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার কাজে আধুনিক যন্ত্রপাতি ক্রয় ও এসটিএস নিমার্ণে সুপারিশ করা হয়েছে। 

সোমবার কমিটি সদস্য মোঃ রুস্তম আলী ফরাজী-এর সভাপতিত্বে আজ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়স্থ কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য মোঃ আব্দুস শহীদ, র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, মনজুর হোসেন ও মুস্তফা লুৎফুল্লাহ অংশগ্রহণ করেন। 

জানা যায়, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন অডিট অধিদপ্তর কর্তৃক স্থানীয় সরকার বিভাগ এর নিয়ন্ত্রণাধীন ঢস্কা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উপর প্রণীত পরিবেশগত অডিট রিপোর্ট ২০১৭-১৮ অর্থ বছর সম্পর্কিত বাংলাদেশ কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর পরিবেশগত বিশেষ অডিট রিপোর্ট ২০১৮-১৯ এ অডিট আপত্তির অনুচ্ছেদ নং- ৩.১, ৩.২, ৩.৩, ৩.৪, ৩.৫ ও ৩.৬ নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।  

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন অডিট অধিদপ্তর কর্তৃক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ১৯৯৪-৯৫ হইতে ১৯৯৮-৯৯ আর্থিক সাল পর্যন্ত সময়ের রাজস্ব আদায় ও হিসাবের উপর বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বিশেষ অডিট রিপোর্ট এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির অনুচ্ছেদ নং- ০১ ও ০২ বিষয়ে সাক্ষ্যগ্রহণ করা হয়।  

বৈঠকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে নীতিমালা তৈরি পূর্বক প্রবিধান গঠনের সুপারিশ করা হয় এবং বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম নিয়মিত মনিটরিং, রিপোর্টিং ও বর্জ্য ব্যবস্থাপনার সাথে জড়িত কর্মকর্তা/কর্মচারীদের পারফরম্যান্স মূল্যায়নের জন্য কী পারফরম্যান্স ইন্ডিকেটপর উপর গুরুত্ব আরোপ করা হয়। 

কমিটির সভাপতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার কাজে আধুনিক যন্ত্রপাতি ক্রয় ও এসটিএস(সেকেন্ডারী ট্রান্সফার স্টেশন) নিমার্ণের মাধ্যমে জনগণ যেন সুফল পায়, সেজন্য সুপারিশ করেন। বৈঠকে উত্থাপিত অডিট আপত্তির পর্যালোচনা ও বিশ্লেষণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।  

উক্ত বৈঠকে সিএজি, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, পরিবেশ অধিদপ্তর, এলজিইডি, স্থানীয় সরকার বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড এবং মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা জাতীয় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়