শিরোনাম
◈ সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের ◈ শুক্রবারের সহিংসতায় ঢাকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে ◈ এটা অবশ্যই কারফিউ, এটা নিয়ম অনুযায়ীই হবে এবং সেটা শুট অ্যাট সাইট হবে: ওবায়দুল কাদের ◈ কারফিউ’র পরিপত্র জারি ◈ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা কোটা আন্দোলনকারীদের ◈ ওবায়দুল কাদের কারফিউ জারি প্রসঙ্গে যা বললেন ◈ সারা দেশে কারফিউ জারি, সেনা মোতায়েনের সিদ্ধান্ত ◈ নরসিংদীর কারাগারে হামলার পর বের হয়ে গেছে কয়েকশ কয়েদি ◈ বাংলাদেশে সহিংসতা ও মৃত্যুর ঘটনায় জাতিসংঘের উদ্বেগ ◈ রাজধানীর উত্তরা, মোহাম্মদপুর, বাড্ডাসহ বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২২, ০৬:৩৩ বিকাল
আপডেট : ১৩ নভেম্বর, ২০২২, ০৭:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পরিযায়ী পাখিদের স্বর্গরাজ্য পশ্চিম আজারবাইজান

রাশিদ রিয়াজ : মৌসুমী এবং স্থায়ী জলাভূমি, হ্রদ, বাঁধ এবং নদী সহ ৭০টিরও বেশি জলাশয় থাকায় ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশ পরিযায়ী পাখিদের জন্য একটি নিরাপদ পথ হয়ে উঠেছে। প্রতিবছর শীতের আগমনে এখানে এসে ডানা মেলে লাখ লাখ অভিবাসী পাখি। রঙ-বেরঙের পাখির কোলাহলে সরব হয়ে ওঠে জলাশয়গুলি।

পশ্চিম আজারবাইজান দেশের পরিযায়ী পাখিদের জন্য শীর্ষ তিনটি গন্তব্যের মধ্যে একটি। উত্তরে মাজানদারান ও গোলেস্তান এবং দক্ষিণে খুজেস্তানেও পরিযায়ী পাখিদের মেলা বসে।

৪৫টি মৌসুমী ও স্থায়ী জলাভূমি এবং ১৪টি গুরুত্বপূর্ণ বাঁধ থাকায় পশ্চিম আজারবাইজান দেশীয় এবং পরিযায়ী পাখিদের জন্য একটি নিরাপদ প্রদেশে পরিণত হয়েছে। পরিযায়ী পাখিদের মধ্যে রয়েছে, গ্রেল্যাগ হংস, বৃহত্তর সাদা-ফ্রন্টেড হংস, কম সাদা-ফ্রন্টেড হংস, লাল-ব্রেস্টেড হংস, হাঁস, রাজহাঁস, পেলিকান

প্রতি বছর ৩ লাখ পরিযায়ী পাখি শরৎ মৌসুমের শুরুতে এই প্রদেশে শীতকাল কাটায়। প্রাদেশিক পরিবেশ বিভাগের প্রধান সাইদ শাহন্দ রোববার আইআরএনএকে এই তথ্য জানিয়েছেন। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়