শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৯ দুপুর
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভ্যাসের নামে পকেট কাটা বন্ধ ও অপরাধীদের শাস্তির দাবি

সুজন কৈরী: [২] ভ্যালু-অ্যাডেড সার্ভিসের নামে পকেট কাটা বন্ধের পাশাপা‌শি অপরাধীদের শাস্তির দাবিও জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। বিষয়টির সুরাহা করতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কাছে চিঠি দিয়েছে সংগঠনটি।

[৩] রোববার টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর দপ্তরে এই চিঠি দেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

[৪] চিঠিতে বলা হয়, টেলিযোগাযোগ ও প্রযুক্তির সেবা খাতের গ্রাহকদের অধিকার রক্ষায় বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন নিঃস্বার্থ ও নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আপনি নিজেও একজন এই সেবার গ্রাহক। আপনি হয়ত লক্ষ্য করেছেন যে, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন প্রায় দুই শতাধিক ভ্যালু অ্যাডেড সার্ভিস লাইসেন্স প্রদান করেছে। এসব লাইসেন্সের কাজ হচ্ছে গ্রাহকদের রিংটোন, নিউজ পোর্টাল আপডেট, গান বিনোদনমূলক কন্টেন্ট, ভিডিও গেমসহ অসংখ্য সেবা গ্রাহকদের চাহিদা মাফিক তার সার্ভিসে যুক্ত করে দেবে এবং সেই সার্ভিসের সুনির্দিষ্ট চার্জ তার মোবাইল ব্যালেন্স থেকে কেটে নেবে। যে চার্জের অংশ মোবাইল অপারেটর ও নিয়ন্ত্রণ কমিশনও পেয়ে থাকে।

[৫] কিন্তু এই সার্ভিসের নামে দীর্ঘ কয়েক বছর যাবত চলছে রীতিমতো পকেট কাটা, বলা চলে একপ্রকার ডাকাতি। গ্রাহকদের মোবাইল ব্যালেন্সে টাকা থাকছে না— এমন অভিযোগ উঠলে আমরা নিয়ন্ত্রণ কমিশনকে অনুরোধ করার পর ২০২০ সালের ১১ নভেম্বরে নিয়ন্ত্রণ কমিশন তদন্ত করে বেশ কিছু অপারেটরের বিরুদ্ধে গ্রাহকের অজান্তে প্রায় কোটি টাকা লুটপাটের অভিযোগ পায়। বিশেষ করে অভি কথাচিত্র নিউজ এলার্ট টলিউড ও ওয়েব সিরিজ ঝালমুড়ি সেবার নামে ২০২০ সালেই ৪৩ লাখ টাকা অনৈতিকভাবে গ্রাহকের কাছ থেকে আদায় করে। 

[৬] একইভাবে পারপাল প্রায় ৩৩ লাখ টাকা আদায় করে। বিটিআরসি সে সময় দুটি অপারেটরের লাইসেন্স বাতিল করে। কিন্তু গ্রাহকের কাছ থেকে অনৈতিকভাবে আদায় করা সেই টাকা এখনো গ্রাহকদের ফেরত দেওয়া হয়নি। আমরা নিয়ন্ত্রণ কমিশনের কাছে আবেদন করেছিলাম যে, অনৈতিকভাবে আদায় করা অর্থ গ্রাহককে ফিরিয়ে দেওয়া হোক। এ ব্যাপারে ২০২০ সালের ২৩ ডিসেম্বর বিটিআরসির চেয়ারম্যান বরাবর আমরা একটি চিঠি প্রদান করি এবং সেই চিঠিতে ভ্যালু অ্যাডেড সার্ভিস প্রোভাইডারদের বিরুদ্ধে তদন্ত-পূর্বক ব্যবস্থা গ্রহণ এবং অনৈতিকভাবে আদায় করা অর্থ ফেরত চাই।

[৭] আপনি একজন আইনজ্ঞ হিসেবে জানেন যে, যেখানে বলা হচ্ছে গ্রাহককে অন্তর পক্ষে দুইবার ফোন করে কনফার্ম হতে হবে সেই গ্রাহক সার্ভিসটি চায় কি না। কিন্তু গ্রাহক সার্ভিস চাক বা না চাক, এসব পকেটমার অপারেটর গ্রাহকদের বিভিন্ন কনটেন্ট যুক্ত করে দিয়ে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার কোটি টাকা। যা প্যানেল কোড ১৮৬০ এর টেলিকমিউনিকেশন আইন ২০০১ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

[৮] চি‌ঠি‌তে বলা হয়, আমরা চাই গ্রাহকের অজান্তে যেসব অনৈতিক সার্ভিসের নামে অর্থ আদায় করেছে, তাদের লাইসেন্স বাতিল করে শাস্তির আওতায় আনতে হবে। পাশাপাশি অনৈতিকভাবে আদায় করা সব অর্থ গ্রাহককে ফেরত প্রদান করতে হবে। এ ব্যাপারে আপনি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অর্থাৎ বিটিআরসি ও মোবাইল অপারেটর এবং ভ্যাস অপারেটরদেরকে নির্দেশ প্রদান করবেন বলে আশা প্রকাশ করছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়