শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২৩, ০৫:৪৫ বিকাল
আপডেট : ১৪ নভেম্বর, ২০২৩, ০৫:৪৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রসিকতা বুঝবে ইলন মাস্কের এআই

জুবাইদা আহমেদ: [২] জেনারেটিভ এআইর কাতারে যোগ দিয়েছে ইলন মাস্কের এক্সএআই। সম্প্রতি তিনি গ্রক বট এআই মডেল চালুর কথা জানিয়েছেন, যেটি রসিকতা বুঝতে সক্ষম। এই এআই মডেলটি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সেও ব্যবহার করা যাবে। মাস্কের বরাত দিয়ে রয়টার্স জানায়, এক্সএআইর প্রথম এআই মডেল হল ‘গ্রক বট’।

[৩] প্রাথমিকভাবে এটি এক্সের প্রিমিয়াম প্লাস প্যাকেজের গ্রাহকরা ব্যবহার করতে পারবেন। গ্রক বটের সাইটে গেলে জানা যায়, আপাতত ভেরিফায়েড এক্স ব্যবহারকারীরা পরীক্ষামূলকভাবে এটি ব্যবহার করতে পারছেন। 

[৪] অন্যদিকে ইলন মাস্কের দাবি, ওপেনএআই’র চ্যাটজিপিটি অথবা গুগল বার্ডের মতো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্ল্যাটফর্মের সঙ্গে প্রতিযোগিতা করতে পারবে গ্রক বট। এক্সের এক পোস্টে ইলন মাস্ক জানান, এক্সএআইর গ্রক একটি স্বতন্ত্র অ্যাপ হিসেবে পাওয়া যাবে এবং এক্সের সঙ্গেও ব্যবহার করা যাবে। এই স্টার্টআপের লক্ষ্য এমন এআই টুল তৈরি করা যেগুলো ‘মানবজাতিকে জ্ঞানের অনুসন্ধানে সহায়তা করাবে’। এক্সএআইর দাবি, গ্রক কিছুটা রসবোধ সম্পন্ন এআই।

[৫] এর আগে মাস্ক বিভিন্ন বিগ প্রযুক্তি প্রতিষ্ঠানের এআই-তে সেন্সরশিপ আরোপের তীব্র সমালোচনা করেছেন। চলতি বছরের জুলাই মাসে তিনি এক্সএআই চালু করে এটাকে ‘সর্বোচ্চ সত্য-অনুসন্ধানকারী এআই’ বলে অভিহিত করেন। তিনি দাবি করেন, এই এআই মহাবিশ্বের প্রকৃতি বোঝার চেষ্টা করবে এবং এর মাধ্যমে এটি গুগলের বার্ড ও মাইক্রোসফটের বিং এআইর যোগ্য প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে। গ্রক এক্স থেকে যেকোনো সময়, যেকোনো তথ্য সংগ্রহ ও ব্যবহার করতে পারবে, যা একে অন্য যেকোনো এআই মডেলের চেয়ে সুবিধাজনক অবস্থানে রাখবে বলে জানান মাস্ক। 

[৬] এক্স ও এক্সএআই ভিন্ন ও স্বতন্ত্র প্রতিষ্ঠান। তবে ইলন মাস্কের মালিকানাধীন এই দুই প্রতিষ্ঠানের কাজে সমন্বয় রয়েছে। মাস্কের বৈদ্যুতিক গাড়ির প্রতিষ্ঠান টেসলার সঙ্গেও এক্সএআই কাজ করছে।

[৭] বর্তমানে বিশ্বব্যাপী এক উন্মাদনা তৈরি করেছে জেনারেটিভ এআই প্ল্যাটফর্ম চ্যাটজিপিটি। ২০১৫ সালে মাস্ক এই প্ল্যাটফর্মের পেছনের মূল প্রতিষ্ঠান ওপেনএআই-এর সহ-প্রতিষ্ঠাতা হিসেবে কাজ করেন। তবে, ২০১৮ সালে তিনি ওপেনএআইর বোর্ড থেকে পদত্যাগ করেন।

জেজে/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়