শিরোনাম
◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলার নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ মুজিবনগর সরকারের ৪০০ টাকা মাসিক বেতনের কর্মচারি ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি ◈ টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা (ভিডিও) ◈ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতে  ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী ◈ দক্ষিণ লেবাননে ইসরায়েলের ফসফরাস বোমা হামলা ◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৩৮ দুপুর
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৩১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৫০ হাজার বছর পর পৃথিবীর কাছাকাছি সবুজ ধূমকেতু

সবুজ ধূমকেতু

মাজহারুল ইসলাম: সম্প্রতি আবিষ্কার হওয়া সবুজ ধূমকেতুটি পৃথিবী ও সূর্যের কাছাকাছি চলে এসেছে। সবশেষ ৫০ হাজার বছর পর আগে প্রস্তর যুগে রাতের আকাশে এটি দেখা গিয়েছিল। ক্যালিফোর্নিয়াভিত্তিক জুইকি ট্রানজিয়েন্ট ফ্যাসিলিটির নাম অনুসারে এই ধূমকেতুর নাম দেওয়া হয়েছে ‘সি/২০২২ ই৩ (জেডটিএফ)। যা অন্ধকার রাতের আকাশে খালি চোখে দৃশ্যমান হতে পারে। সিএনএন

২০২২ সালের মার্চে বৃহস্পতি গ্রহকে অতিক্রম করার সময় ওয়াইড ফিল্ড সার্ভে ক্যামেরা ব্যবহার করে এই সবুজ ধূমকেতুটি প্রথম দেখা গিয়েছিল। দীর্ঘ সময় পেরিয়ে ধূমকেতুটি এবার পৃথিবীর কাছে চলে আসছে। আবিষ্কারের পর থেকে এটি যথেষ্ট উজ্জ্বল হয়েছে।

আর্থস্কাই এর তথ্যানুযায়ী, বুধ ও বৃহস্পতিবার (১ ও ২ ফেব্রুয়ারি) সবুজ ধূমকেতুটি পৃথিবী কাছ দিয়ে অতিক্রম করার কথা রয়েছে। এ সময় পৃথিবী থেকে এটির দূরত্ব থাকতে পারে দুই কোটি ৬০ লাখ মাইল। তখন বাইনোকুলার বা খালি চোখেই রাতের আকাশে এটি দেখা যাবে, যদি শহরাঞ্চলের বৈদ্যুতিক আলো বা চাঁদের আলো বেশি উজ্জ্বল না হয়। 

প্যারিস অবজারভেটরির জ্যোতির্পদার্থবিদ নিকোলাস বিভার জানান, সবুজ ধূমকেতুটি বরফ ও ধুলাবালির সমন্বয়ে গঠিত এবং এটি এক ধরণের সবুজাভ আলো বিকিরণ করে। ধূমকেতুটির ব্যাস মাত্র এক কিলোমিটার। অর্থাৎ পৃথিবী থেকে দেখতে পাওয়া সর্বশেষ দুইটি ধূমকেতুর চেয়ে এটি আকারে অনেকটা ছোট।

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়