শিরোনাম

প্রকাশিত : ০৭ অক্টোবর, ২০২২, ০৭:২৬ বিকাল
আপডেট : ০৮ অক্টোবর, ২০২২, ০৯:৪৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ছোট হচ্ছে প্রশান্ত মহাসাগর, জন্ম নিচ্ছে সুপার মহাদেশ ‘অ্যামেসিয়া’

নতুন সুপার মহাদেশ

সঞ্চয় বিশ্বাস : প্রশান্ত মহাসাগর দিন দিন ছোট হচ্ছে, ফলে জন্ম নিতে চলেছে ‘অ্যামেসিয়া’ নামে একটি নতুন সুপার মহাদেশ। অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞরা বলছেন, প্রশান্ত মহাসাগর ধীরে ধীরে কিন্তু ধারাবাহিকভাবে ছোট হচ্ছে, সম্ভবত বছরে প্রায় এক ইঞ্চি। মানবজমিন

বিজ্ঞানীদের গণনা অনুযায়ী তা হতে এখনও ২০০ বা ৩০০ মিলিয়ন বছর সময় লাগবে। যদি এই ঘটনা ধারাবাহিকভাবে চলতে থাকে তাহলে আগামী দিনে আমেরিকা পশ্চিম দিকে সরতে থাকবে। আমেরিকা এবং এশিয়ার সাথে একত্রিত হয়ে একটি নতুন সুপারমহাদেশ তৈরি হবে যার নাম হবে ‘অ্যামেসিয়া’। 

বিজ্ঞানীরা বলেন, আমরা বাস্তবসম্মত টেকটোনিক সেটআপ ব্যবহার করে ৪-ডি জিওডাইনামিক মডেলিংয়ের মাধ্যমে এই প্রশ্নের সমাধান খুঁজে পেয়েছি। ২০১২সালের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ভূতাত্ত্বিক রেকর্ড অনুযায়ী বিগত ২ বিলিয়ন বছর বা তারও বেশি সময়ে তিনটি সুপারমহাদেশ ছিল। প্রাচীনতম সুপারমহাদেশ, নুনা, প্রায় ১.৮ বিলিয়ন বছর আগে একত্রিত হয়েছিল। পরবর্তী, রডিনিয়া, প্রায় ১ বিলিয়ন বছর আগে বিদ্যমান ছিল এবং সাম্প্রতিকতম, প্যাঙ্গিয়া প্রায় ৩০০ মিলিয়ন বছর আগে একত্রিত হয়েছিল। 

কার্টিনের আর্থ ডাইনামিক্স রিসার্চ গ্রুপের প্রধান লেখক চুয়ান হুয়াং বলেছেন: ‘গত ২ বিলিয়ন বছরে, পৃথিবীর মহাদেশগুলি প্রতি ৬০০ মিলিয়ন বছরে একটি সুপারমহাদেশ গঠনের জন্য একসাথে সংঘর্ষ করেছে, যা সুপারমহাদেশ চক্র নামে পরিচিত।’

এর অর্থ হল, বর্তমান মহাদেশগুলি কয়েকশ মিলিয়ন বছরের মধ্যে আবার একত্রিত হবে। নতুন সুপারমহাদেশের নাম ইতিমধ্যেই ‘অ্যামেসিয়া’ রাখা হয়েছে কারণ কেউ কেউ বিশ্বাস করেন যে, আমেরিকা এশিয়ার সাথে সংঘর্ষে প্রশান্ত মহাসাগর (আটলান্টিক এবং ভারত মহাসাগরের বিপরীতে) নিশ্চিহ্ন হয়ে যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়