শিরোনাম
◈ প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে রোহিঙ্গা ফেরাতে সহযোগিতা চাওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয়  হলে বিশ্ব রক্ষা পেতো: প্রধানমন্ত্রী ◈ বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ছয় চুক্তি-সমঝোতা ◈ আরও ৭২ ঘণ্টার  ‘হিট অ্যালার্ট’ জারি ◈ যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস ◈ অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন ◈ গরমের সঙ্গে পাল্লা দিয়ে রেকর্ড গড়েছে ডাবের দাম ◈ আজ ঢাকা আসছেন কাতারের আমির, ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে ◈ মালদ্বীপের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলো প্রেসিডেন্ট মুইজ্জুর দল  ◈ সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তৃতীয় ধাপের সংশোধিত ফল প্রকাশ

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৪, ০৭:৪৯ বিকাল
আপডেট : ২৭ মার্চ, ২০২৪, ০৭:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের দ্রুততম ক্যামেরা, প্রতি সেকেন্ডে ধারণ ক্ষমতা ৫ ট্রিলিয়ন ফ্রেম

ইমরুল শাহেদ: [২] অবিশ্বাস্য মনে হলেও সত্য যে বিজ্ঞানীরা একটি দ্রুতততম ক্যামেরা সিস্টেম তৈরি করেছেন যা প্রতি সেকেন্ডে (এফপিএস) ১৫৬.৩ ট্রিলিয়ন ফ্রেম ধারণ করতে পারে। কিন্তু চলচ্চিত্র ক্যামেরা এ সময়ে ধারণ করতে পারে মাত্র কয়েক হাজার ফ্রেম। সূত্র: এমইএস টেক

[৩] এই প্রযুক্তিটি কানাডার ইনস্টিটিউট ন্যাশনাল দে লা রিচার্চে সায়েন্টিফিক (আইএনআরএস) এর গবেষণা কেন্দ্রের  অংশ এনার্জি ম্যাটেরিয়াক্স টেলিকমিউনিকেশনের গবেষকরা তৈরি করেছেন।

[৪] এই প্রযুক্তির সংক্ষেপিত নাম হলো এসসিএআরএফ। পুরো নাম সুইফট-কোডেড এপারচার রিয়াল-টাইম ফেমটোফটোগ্রাফি। এটি একটি অতি-দ্রুত ক্যামেরার মতো, যা ক্যাপচার করতে পারে যে কীভাবে ধাতুগুলি দ্রুত তাদের চুম্বকত্ব হারায় এবং কীভাবে সেমিকন্ডাক্টরগুলি স্ন্যাপের মধ্যে আলো শোষণ করে।

[৫] বিশেষজ্ঞরা বলছেন, এই নতুন প্রযুক্তি পদার্থবিদ্যা, জীববিজ্ঞান, রসায়ন, পদার্থ বিজ্ঞান, প্রকৌশল এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন ক্ষেত্রে আবিষ্কারকে এগিয়ে নিতে সাহায্য করবে।

[৬] এই প্রযুক্তির ফলাফল বৈজ্ঞানিক জার্নাল নেচার কমিউনিকেশনে শেয়ার করা হয়েছে। সম্পাদনা: এল আর বাদল

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়