শিরোনাম

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২২, ০৫:৪২ বিকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২২, ০৫:৫১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বকাপে বৃহস্পতিবার স্পেনের মুখোমুখি অচেনা জাপান

কাতার বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে একটি করে ম্যাচ জিতেছে স্পেন ও জাপান। একটু উপরে আছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। তারা আরেকটি ম্যাচ ড্র করায় শেষ ষোলোয় ওঠার পথে কিছুটা এগিয়ে।  তবে জাপান লড়াইয়ে ভালোভাবেই আছে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। যাদের এর আগে দেখা হয়েছিল স্রেফ একবার, তাও ২১ বছর আগে।

ই’ গ্রুপের ম্যাচটি মাঠে গড়াবে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়।  স্পেন এখন পর্যন্ত একবার বিশ্বকাপ ঘরে তুলেছে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা আসরের ফাইনালে নেদারল্যান্ডসকে আন্দ্রেস ইনিয়েস্তার গোলে হারায় স্প্যানিশরা। এছাড়াও স্পেনের অর্জনের ঝুলিতে আছে ২০০৮ ও ২০১২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ট্রফি।

জাপান এখন পর্যন্ত নকআউট রাউন্ডের প্রথম ধাপ পেরুতে পারেনি। শেষ ষোলোয় তিনবার খেলেছে এশিয়ার দেশটি। সবশেষ রাশিয়া আসরেও গ্রুপ পর্ব পার করেছিলো তারা। জাপানের বিপক্ষে ড্র করলেই পরের ধাপে চলে যাবে স্পেন। আর জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে তারা। হারলেও সুযোগ রয়েছে তাদের নকআউট পর্বে খেলার। তবে পক্ষে আসতে নানা সমীকরণ।

গ্রুপ টেবিলে এখন দুই নম্বরে জাপান। জিতলেই পরের রাউন্ডে জায়গা করে নেবে তারা। স্পেনের সঙ্গে ড্র করলেও থাকবে সুযোগ, তবে তা নির্ভর করবে গ্রুপের অন্য ম্যাচের ফল ও বেশ কিছু সমীকরণের ওপর। বিশ্বকাপের চলতি আসরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৮ গোল করা দল স্পেন। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে তারা কোস্টা রিকাকে উড়িয়ে দিয়েছিল ৭-০ গোলে।

জাপানের গোলরক্ষক কাওয়াশিমা এইজি ও ডিফেন্ডার নাগাটোমো ইউকোর এটি চতুর্থ বিশ্বকাপ। তাদের আগে দেশটির হয়ে চারটি বিশ্বকাপ খেলার কীর্তি রয়েছে সাবেক দুই গোলরক্ষক ইয়োশিকাতসু কাওয়াগুচি ও সের্জিও নারাজাকির। জাপান ও স্পেন এর আগে একবার মুখোমুখি হয়েছে, দুই দশক আগে। ২০০১ সালের ওই প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল স্প্যানিশরা। সম্পাদনা: এল আর বাদল

এলআরবি/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়