শিরোনাম
◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত ◈ রোববার থেকে আবার গাউন পরতে হবে আইনজীবীদের ◈ সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই: ডেপুটি গভর্নর ◈ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ◈ দেশের জিডিপির পূর্বাভাস কমালো জাতিসংঘ, চিন্তা মূল্যস্ফীতি নিয়ে

প্রকাশিত : ০৫ মে, ২০২৪, ১২:৪৬ দুপুর
আপডেট : ০৬ মে, ২০২৪, ০২:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্থানীয় ভোটে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত: ওবায়দুল কাদের

এম এম লিংকন: [২] দলের এমন নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এখানে আইনগত কোনও বিষয় নেই। 

[৩] রোববার (৫ মে) দলের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। 

[৪] ৮ মে থেকে শুরু হয়ে ৫ জুন পর্যন্ত চার ধাপে আয়োজন করা উপজেলা ভোটে এবার দলীয়ভাবে কাউকে মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে আওয়ামী লীগ। সেই সঙ্গে মন্ত্রী এবং সংসদ সদস্যদের আত্মীয় স্বজনরা যেন এ-ই ভোটে কোনও প্রার্থী না দেয় এবং কোনও ধরনের প্রভাব না ফেলে এমন নির্দেশনাও বারবার দিয়ে আসছে দলটির শীর্ষ স্থানীয় নেতারা। এতে করে ৮ মে প্রথম ধাপের নির্বাচনে কয়েকজন আত্মীয়-স্বজন মনোনয়ন প্রত্যাহার করলেও বেশ কয়েকজন প্রার্থী এখনও নির্বাচনের মাঠে আছে বলে জানা যায়।

[৫] দলীয় প্রতীক বরাদ্দ না দেওয়ার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, আরও বেশি অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এ ভাবনা থেকে আওয়ামী লীগ স্থানীয় সরকার নির্বাচনে প্রতীক বরাদ্দ স্থগিত করেছে। এর মানে এই নয় যে অন্য দলগুলো নির্বাচনে প্রতীক বরাদ্দ করতে পারবে না। 

[৬] নির্বাচন কমিশনের নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে এবারের উপজেলার ভোটে এখন পর্যন্ত চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে প্রার্থী দিয়েছে মাত্র চারটি রাজনৈতিক দল। প্রথম ও দ্বিতীয় ধাপ মিলিয়ে জাতীয় পার্টি, জেপি, জাসদ ও ওয়ার্কার্স পার্টির মিলিয়ে মোট ৯ জন দলীয় প্রতীকে প্রার্থী আছে বলে, ইসি সূত্রে জানা যায়। 

[৭] বিভিন্ন দেশের কর্তাব্যক্তিরা আমাদের দেশে মানবাধিকার যে চোখে দেখে, নিজের দেশে সেই দৃষ্টিতে দেখবে না কেন ? এমন প্রশ্ন তুলে ওবায়দুল কাদের বলেন, আমরা কি এসব নিয়ে কথা বলতে পারব না? আমাদের দেশে তারা যে দৃষ্টিতে মানবাধিকার দেখে, সে দৃষ্টিতে নিজের দেশে দেখবে না কেন ? তাদের সঙ্গে আমাদের বন্ধুত্ব নেই এমন কথা তো আমরা বলিনি । 

[৮] ক্ষমতাসীন আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই জানিয়ে ওবায়দুল কাদের বলেন, তবে সত্য বললে, তাদের স্বার্থে আঘাত লাগলে তো কিছু করার নেই। ভিয়েতনাম যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদ দমনে যে আচরণ করা হয়েছিল, একই রকম নির্মম আচরণ এখন করা হচ্ছে উল্লেখ করেন তিনি।

[৯] আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও এস এম কামাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, সাংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপদপ্তর সম্পাদক সায়েম খান এ সময় উপস্থিত ছিলেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএমএল/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়