শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৪৮ রাত
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৪৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বানানের জগতে অরাজকতার জন্ম দিলেন কারা!

সাইফুদ্দিন আহমেদ নান্নু

সাইফুদ্দিন আহমেদ নান্নু: বাংলা একাডেমির কর্তারা হয়তো এই একাডেমি প্রতিষ্ঠার লক্ষ্য, উদ্দেশ্যগুলোই পড়েননি। তারা তাদের মূল কাজ ছেড়ে সবচেয়ে জরুরি এবং বড় কর্ম, ধ্যান-জ্ঞান হিসেবে আঁকড়ে ধরেছেন বাংলা একাডেমি পদক দেওয়া এবং একুশের বইমেলার আয়োজন করাকে। অথচ এ দুটো কাজের একটিও বাংলা একাডেমি প্রতিষ্ঠার মূল লক্ষ্য, উদ্দেশ্যের মধ্যে নেই।  
আরেকটা কাজ তারা সোৎসাহে করেন, সেটি হলো বানান সংস্কার বা শুদ্ধিকরণ বটিকার চাষাবাদ।

এই চাষাবাদ প্রজেক্ট বাংলা বানানে শৃঙ্খলা প্রতিষ্ঠার চেয়ে অরাজকতারই জন্ম দিয়েছে কিছু মুখ চেনা হাতুড়ে ডাক্তার দিয়ে। যা বানানের জগতে অরাজকতার জন্ম দিয়েছেন। বড় সাহিত্যিক, বড় প্রাবন্ধিক হলেই বানানে হাত দেবার অধিকার, যোগ্যতা অর্জিত হয় না। বানান সংস্কার করার এখতিয়ার, যোগ্যতা কেবল ভাষাবিজ্ঞানী, ভাষা তাত্ত্বিক, ব্যাকরণ বিশারদদের। বাংলা একাডেমির বানান সংস্কার কমিটিতে ভাষাবিজ্ঞানী, ভাষাতাত্ত্বিক পেতে হলে মাইক্রোস্কোপ লাগে।

বাংলা একাডেমির উচিত তার প্রতিষ্ঠার মূল লক্ষ্য নিয়ে কাজ করা। একুশের বইমেলা আয়োজনের আর সাহিত্য পুরস্কার প্রদানের দায়িত্ব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের হাতে ছেড়ে দেওয়া। কিন্তু জান গেলেও তারা তা ছাড়বে না, ছাড়লে যে  দমবন্ধ হয়ে মারা যাবে। সম্ভবত এই প্রতিষ্ঠানটি তার গঠনতন্ত্র মেনে পূর্ণাঙ্গ কমিটিও করেনি প্রায় দুই যুগ। বছরের পর বছর এডহক কমিটি দিয়েই সবকিছু ম্যানেজ করে চলছে। ফেসবুকে ১২-২-২০২৪ প্রকাশিত হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়