শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০২:১৮ রাত
আপডেট : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০২:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্মার্ট বাংলাদেশ, নতুন শিক্ষা কার্যক্রম এবং জ্বালানি খাতে ভর্তুকি কমানো

অধ্যাপক ড. কামরুল হাসান মামুন

অধ্যাপক ড. কামরুল হাসান মামুন: [২] বাংলাদেশের মানুষ যখন সবাই স্মার্ট হয়ে যাবে তখন দেশটাই ‘হিরো’ বাংলাদেশ হয়ে যাবে। দৃষ্টি এখন আমাদের সেই দিকে। আমরা স্মার্ট মানে অন্যকে আউটস্মার্ট করা বুঝি। আমারা স্মার্ট মানে অন্যকে ঠকানো বুঝি। আমরা স্মার্ট মানে ধান্দাবাজ বুঝি। যতদিন না আমারা শিক্ষায় বিনিয়োগ করে আলোকিত মানুষ বানাব ততোদিন ধান্দাবাজরাই আমাদের স্মার্ট হিরো হবে।
[৩] এই স্মার্ট বাংলাদেশে বাজার থেকে মাছ কিনে মনে হয় পঁচা মাছ গছিয়ে দিয়েছে কিংবা ঠকিয়ে দিয়েছে। দোকান থেকে ফল কিনলেও এই একই ফিলিংস নিয়ে বাসায় ফিরি। চশমা কিংবা সানগ্লাস কিনে সর্বদা ঠকেছি মনে হয়। শিক্ষক ঠকায় শিক্ষার্থীদের, ব্যবসায়ী ঠকায় ক্রেতাদের, আইনজীবী ঠকায় মক্কেলদের। নির্বাচনের আগে প্রার্থীর মিষ্টি কথায় ভিজে ভোট দেওয়ার পর তার আসল চেহারা দেখে সবচেয়ে বেশি ঠকার ফিলিংস হওয়ায় ভোট দেওয়া বন্ধ করে দিয়েছি। বাকি ঠকবাজদের হাত থেকে বাঁচার কোনো উপায় এখনো বের করতে পারিনি। এই দেশে চারিপাশ থেকে সর্বপ্রকার মানুষ কেবল ঠকানোর ধান্দায় থাকে।
[৪] সবাই সত্যিকারের শিক্ষায় শিক্ষিত হলে বুঝতো সমাজ একটি কোঅপারেটিভ সিস্টেম। এখানে আমরা একে অপরের উপর নির্ভরশীল। এই নির্ভরশীলতাই মানুষকে উন্নতির চরম শিখরে উঠিয়েছে। আমরা যেই রাস্তা দিয়ে হাঁটি সেটা আমার একার টাকায় না, আমরা যেই স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ি সেটা আমার একার অর্থে না, আমরা যেই প্রযুক্তি ব্যবহার করি সেটা কেবল আমাদের সৃষ্টি না। আমরা যতদিন না একে অপরকে ঠকানোর ধান্দা থেকে মুক্ত না হব ততদিন আমরা কেউই ভালো থাকবো না। সকলে ভালো থাকার একমাত্র উপায় হলো সকলকে ভালো হওয়া।
[৫] সবাই সত্যিকারের শিক্ষায় শিক্ষিত হলে বুঝতো সমাজ একটি কোঅপারেটিভ সিস্টেম। এখানে আমরা একে অপরের উপর নির্ভরশীল। এই নির্ভরশীলতাই মানুষকে উন্নতির চরম শিখরে উঠিয়েছে। আমরা যেই রাস্তা দিয়ে হাঁটি সেটা আমার একার টাকায় না, আমরা যেই স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ি সেটা আমার একার অর্থে না, আমরা যেই প্রযুক্তি ব্যবহার করি সেটা কেবল আমাদের সৃষ্টি না। আমরা যতদিন না একে অপরকে ঠকানোর ধান্দা থেকে মুক্ত না হব ততদিন আমরা কেউই ভালো থাকবো না। সকলে ভালো থাকার একমাত্র উপায় হলো সকলকে ভালো হওয়া।
[৬] ৪৭০ কোটি ডলার ঋণের জন্য বিশ্বব্যাংকের নানা শর্ত ছিল। এর মধ্যে একটি শর্ত ছিল জ্বালানি খাতে ভর্তুকি কমানো। মানে বিদ্যুৎ, জ্বালানি তেল এবং গ্যাসের দাম ইতিমধ্যেই কয়েক দফা বাড়ানো হয়েছে এবং সামনে আরো বাড়ানোর চাপ আছে। অন্যদিকে দিকে দক্ষ মানবসম্পদ সৃষ্টির জন্য শিক্ষা খাতে বিনিয়োগ বাড়াতে বিশ^ব্যাংক পরামর্শ দিয়েছে। আমি নিশ্চিত সরকার এই পরামর্শ কর্ণপাত করবে না। যেইসব শর্ত শুনলে দেশের মানুষের দুঃখ বঞ্চনা বাড়ে তা কিন্তু সরকার ঠিকই শুনে। এইবার দেখব সামনের বাজেটে শিক্ষায় বরাদ্দ আদৌ বাড়ায় কিনা। আবার বাড়িয়ে নতুন শিক্ষাক্রম করে, নতুন সিলেবাস করে, নতুন বিশ্ববিদ্যালয় করার নামে ভবন নির্মাণ করে তো শিক্ষার মান বাড়বে না। দুঃখের কথা হলো আমরা এমন একটি সরকার পাচ্ছি না যারা শিক্ষা ও স্বাস্থ্যে বিনিয়োগের সুফল বুঝতে পারে। এমন অবুঝ সরকার দিয়ে জনগণের কোনো লাভ হবে না। অথচ এরা সারাদিন জনগণ জনগণ বলে ছেলে ভুলানো লুলাবাই গায়। 
 লেখক: শিক্ষক, পদার্থবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ^বিদ্যালয় 

  • সর্বশেষ
  • জনপ্রিয়