শিরোনাম
◈ লোহাগড়ায় দুর্বৃত্তের গুলিতে সাবেক ইউপি চেয়ারম্যানের মৃত্যু ◈ সাধারণ পরিষদে ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস  ◈ জিম্বাবুয়ের বিরুদ্ধে টানা চার জয় বাংলাদেশের ◈ বন্দি ফিলিস্তিনিদের উপর ইসরায়েলি বাহিনীর অমানবিক নির্যাতনের তথ্য-ছবি ফাঁস ◈ যুক্তরাষ্ট্র ও ইউরোপে ফিলিস্তিনিদের পক্ষে আন্দোলন ঠেকাতে দমনপীড়ন, নিন্দা জানালেন পররাষ্ট্রমন্ত্রী  ◈ গাজার রাফাহজুড়ে ইসরায়েলি বাহিনীর হামলা ও বোমাবর্ষণ ◈ কোনো ভর্তুকি ছাড়াই নিজস্ব আয় থেকে উড়োজাহাজের মূল্য পরিশোধ করছে বিমান ◈ অ্যাস্ট্রাজেনেকার টিকা শেষ, এখন চলবে ফাইজার: স্বাস্থ্যমন্ত্রী ◈ অবসরের পর দুবোন মিলে টুঙ্গিপাড়ায় থাকবো: প্রধানমন্ত্রী (ভিডিও) ◈ পিটার হাস বিদায় নিচ্ছেন, চীন থেকে আসছেন ডেভিড মিল

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৫৪ রাত
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৫৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রাচীন সভ্যতা-সমূহ

অধ্যাপক ডা. মো. তাইজুল ইসলাম

অধ্যাপক ডা. মো. তাইজুল ইসলাম: [১] আজ থেকে প্রায় সাড়ে সাত হাজার বছর আগে পৃথিবীর প্রথম সভ্যতার ভূমি হয়ে উঠে আজকের ইরাক দেশের (আগেকার মেসোপোটেমিয়া) দজলা-ফোরাত নদীর (ইউফ্রেটিস-টাইগ্রেস) তীরে পলিমাটিতে গড়া বাঁকা চাঁদ আকারের সুমের অঞ্চলে। সুমের থেকেই ‘সুমেরীয় সভ্যতা’।

[২]  প্রথম গ্রামটি গড়ে উঠেছিলো, ‘আল ইউবেইদ’ নামক অঞ্চলে। প্রায় সাড়ে সাত হাজার বছর আগে এই ‘ইউবেইদ সংস্কৃতি’ গড়ে উঠে। নলখাগড়ার গাছগাছালি ও কাদামাটি দিয়ে তারা ঘর বানাতো। কৃষি কাজে ব্যবহার করতো কাস্তে ও ছুড়ি। পাওয়া গেছে রঙিন মাটির পাত্র ও পাথরের মূর্তি। 

[৩]   এরই  দক্ষিণে গড়ে উঠে ‘ইউরুক সংস্কৃতি’ ওয়ারকা নামক স্থানে। তারা দেওয়ালের গায়ে নজরকাড়া ছবি ও আকতো।

[৪] তবে নগর সভ্যতা গড়ে উঠে প্রায় ৬ হাজার বছর আগে। সুমের লোকেরা কৃষি কাজে ক্রমাগত উন্নতি করতে লাগার কারণে কৃষি জমির কাছাকাছি ছোট ছোট শহর তৈরি করতে শুরু করলো। রোদে শুকনো ইট দিয়ে দেওয়াল নির্মাণ করা হতো। নগরে ঢুকার মুখে বড় গেইট বা তোরণ নির্মাণ করত। কয়েকটি ধর্ম মন্দির ও পাওয়া গেছে। রথ ও ফসলের গাড়ি চলার জন্য বানাতো চওড়া রাস্তা। এভাবে গড়ে উঠে একটি গর্বিত সভ্যতা-সুমেরীয় সভ্যতা, যা আসলে মেসোপোটেমিয়া সভ্যতা। 

[৫] এখানে নানা পেশার মানুষ ছিল- পুরোহিত, কারিগর, বনিক, জেলে বা দাস। জমিদারদের বলা হতো ‘লুগাল’ আর ধর্মীয় পুরোহিত বা রাজাকে বলা হতো ‘পাতেজী’।

[৬] তারা নদী পথে ব্যবসা বানিজ্য ও করতো এমনকি ভারতে ও (সিন্ধু সভ্যতার সঙ্গে)। লেখক: মনোবিদ

  • সর্বশেষ
  • জনপ্রিয়