শিরোনাম
◈ ১৫৬ উপজেলায় ভোট আজ ◈ সংসদ সদস্য আজিমের অবস্থান জেনেছে ভারত পুলিশ ◈ বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টারে কী করছিলেন ইরানের প্রেসিডেন্ট প্রকাশ্যে ‘শেষ’ ভিডিও ◈ সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, প্লেন চলাচলে বিঘ্ন ◈ ইসরায়েলি প্রধানমন্ত্রী ও হামাস প্রধানের বিরুদ্ধে আইসিসিতে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন ◈ নিরপেক্ষতা ক্ষুণ্ন হওয়ায় দুই ওসিকে প্রত্যাহার করলো ইসি  ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শোক ◈ বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ প্রতি বছর এপ্রিলের গরম ৪০ ডিগ্রি ছাড়াবে, বলছে রিপোর্ট

প্রকাশিত : ১০ মে, ২০২৪, ০৩:৫৬ দুপুর
আপডেট : ১০ মে, ২০২৪, ০৩:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দ্রুতই পাল্টে গেল সব

আনোয়ার হক

আনোয়ার হক: ১৯৭৯ থেকে এই ঢাকা শহরে বসবাস। ৮০-৯০ সময়টা ছিলো আমার জীবনের সোনালী সময়। তখনও ঢাকার একটা অসামান্য সৌন্দর্য্য ছিলো। 

ক্লাশের ফাঁকে, আগে বা পরে বিশ্ব সাহিত্য কেন্দ্র, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, নজরুল একাডেমি, বুলবুল ললিতকলা একাডেমি, মহিলা সমিতি, গার্লস গাইড, পাবলিক লাইব্রেরি, জাদুঘর,  ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট... এসব জায়গা ছিলো আমার অবাধ চারণভূমি। কোথাও না কোথাও কোন না কোন অনুষ্ঠান লেগেই থাকতো। 

শিক্ষক, কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী সকলের মেলবন্ধনে অসামান্য আনন্দময় পরিবেশ ছিলো এসব জায়গায়। 

সে সময়েই দেখা, আলাপ, পরিচয় এবং সান্নিধ্য-সখ্য লাভ হয় দেশের শিক্ষা সাহিত্য সংস্কৃতি জগতের দেশপ্রেমিক কিছু প্রথম শ্রেণীর নাগরিকের, যাদের মধ্যে রাজনৈতিক দলের লেজুড়বৃত্তি কিম্বা দালালি করে লাভবান হওয়ার প্রবণতা চোখে পড়েনি। 
খুব ছোট এ জীবনেও সেই দিনগুলো বেশিদিন অস্তিত্ব টিকিয়ে রাখতে পারলো না। 
এখন যেদিকেই তাকাই, শুধুই চোখে পড়ে সুবিধাবাদের পাপ। রাজনৈতিক বিভাজনে কেবলই দেখা মেলে পারস্পরিক ঘৃণা, বিদ্বেষ, হিংসার কাদা ছোঁড়াছুঁড়ির কুদৃশ্য!
আমার আকাঙক্ষা এবং আশাবাদ ছিলো সকল পেশার কিছু মানুষ অন্ততঃ একতাবদ্ধ থাকবে দেশের, সমাজের, মানুষের কল্যাণ চিন্তায়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়