শিরোনাম
◈ ক্যাসিনোহোতা সেলিম প্রধানের প্রার্থিতা বাতিল, দিতে হবে জরিমানা ◈ বিএনপি দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুক্তরাষ্ট্রের অবস্থান পরিস্কার করেছেন ডোনাল্ড লু : ওবায়দুল কাদের  ◈ এনইসি সভায় ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন ◈ বর্তমান ডামি সরকার দেশটিকে একটি লুটপাটের দেশ বানাতে চাচ্ছে: রিজভী ◈ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা, কাজ বন্ধ ◈ জাবালিয়া তুমুল লড়াই অন্তত ১২ ইসরায়েলি সেনা নিহত  ◈ ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে, তদন্ত কমিটি গঠন ◈ দুর্নীতির মামলায় জামিন পেলেন ইমরান খান ◈ ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২৪, ০৮:২২ রাত
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৪, ০৮:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রবাসীর বিশেষ কার্ডে কি আর ফায়দা

এ বি এম কামরুল হাসান:  (এক) খবর: প্রবাসীদের মা–বাবা ও স্ত্রী-সন্তানদের সরকারি হাসপাতালে, সরকারি সেবা অফিসে ও সুরক্ষার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে বিশেষ প্রাধিকার দেওয়ার সুপারিশ করে সংসদীয় কমিটি। এ ছাড়া বিমানবন্দরে নির্বিঘ্নে ইমিগ্রেশন ও কাস্টমস ক্লিয়ারেন্সের সুবিধা দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

(দুই) পর্যবেক্ষণ: প্রবাসী পরিচয় দেয়ার পরও সরকারি সেবা অফিসে (কি যেন মানি বলে) টাকার পরিমান এক টাকাও কম লাগে না। বরং বেশি দাবি করে। প্রবাসী পরিচয় জেনেও বিমানবন্দরে যথারীতি 'বিঘ্নের' সাথে 'দয়া করে" আসা যাওয়া করতে দেয়া হয়। প্রবাস কালে সরকারি হাসপাতালে সেবা নেয়ার অভিজ্ঞতা নেই। তবে প্রবাসীর ফেসবুক  আইডি ক্লোন করে বন্ধুদের কাছে টাকা চাওয়ায় বছর দুয়েক আগে শাহবাগ থানায় একটা জিডি করেছিলাম। শুধু শুধুই 'টাল্টু পাল্টু' করেছে। পরে আর ফোন ধরেনি। কাজের কাজ কিছুই হয়নি। দেড় দশক ধরে প্রবাসী হিসাবে এই পর্যবেক্ষণ।

(তিন) সুপারিশ: প্রবাসীদের জন্য বিশেষ স্মার্ট কার্ড না দিয়ে সরকারি সেবা প্রদান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ইমিগ্রেশন, কাস্টমস অফিসের যারা সৎ ও ঘুষ খোর নয়, তাদের বিশেষ স্মার্ট কার্ড দেন। তাতে প্রবাসীরা বুঝতে পারবে, কাকে দিয়ে তাদের কাজের কাজ হবে। প্রবাসীরা তাদেরক খুঁজে নিবে, খুঁজে পেতে সুবিধা হবে। সেটি করলে দেশী, প্রবাসী উভয়ের উপকার হবে। ইহকাল ও পরকালে সকল মুশকিল আসান হবে। লেখক: প্রবাসী চিকিৎসক, কলামিস্ট (ফেসবুক থেকে)

  • সর্বশেষ
  • জনপ্রিয়