শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৮:৫৮ রাত
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গোলটেবিল আলোচনায় বাণিজ্যমন্ত্রী, প্রয়োজনের তুলনায় মানুষের হাতে বেশি টাকা আছে

এল আর বাদল: [২] বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘দ্রব্যমূল্যে অস্থিরতা: উত্তরণের উপায়’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এ কথা বলেন তিনি। 

[৩] প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বাজারে মানি সাপ্লাইটা বেশি। আসন্ন রমজানে কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকট থাকবে না। তিনি বলেন, ১৭ কোটি মানুষকে আমদানি করে পণ্য দেওয়া কঠিন। এর জন্য উৎপাদন বাড়াতে হবে। আগে বাজারে টাকা দিলেও পণ্য পাওয়া যেতো না। তবে এখন আর সেই সমস্যা নেই। এখন মানুষের হাতে প্রয়োজনের তুলনায় বেশি টাকা আছে। 

[৪] দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে তিনি বলেন, রিজার্ভ নেই সেটি বলা যাবে না। রিজার্ভে চাপে আছে। ৪০ বিলিয়ন ডলার থেকে এখন রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের ঘরে। রিজার্ভের অর্থ খরচ করে পণ্য না আনলে রিজার্ভ করে তো লাভ নেই। রিজার্ভের টাকা খরচ করে পণ্য নিয়ে আসা হচ্ছে। 

[৫] তিনি আরও বলেন, এই কঠিন পরিস্থিতির মধ্যেও কিন্তু সাড়ে ১৩ লাখ মেট্রিক টন খাদ্যপণ্য আমদানি হয়েছে। এর কারণে আমরা দায়িত্ব নিয়ে বলতে পারি, রমজানে আমাদের কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকট থাকবে না। আমরা যদি আমদানি না করতাম, তাহলে তো রিজার্ভ আরও বেশি থাকতো। বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আইএমএফের নীতি অনুযায়ী, তিনমাসের পণ্য আমদানির জন্য আমাদের যথেষ্ট ডলার রয়েছে। সম্পাদনা : কামরুজ্জামান 

এরআরবি/কে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়