শিরোনাম
◈ দেশজুড়ে সহিংসতার ঘটনায় অভিযান, গ্রেপ্তার ২৭৪৭ ◈ আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শনে যাবেন ◈ চলমান সংকটে রাজশাহীতে কৃষিখাতে দিনে ২০ কোটি টাকার ক্ষতি ◈ কারফিউ শিথিল সময়ে চলবে দূরপাল্লার বাস ◈ প্রাণহানি ও ধ্বংসাত্মক ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে সম্পাদক পরিষদ ও নোয়াব ◈ ড. ইউনূস রাষ্ট্রদ্রোহী কাজ করেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ বাংলাদেশের সহিংসতা বন্ধে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি জরুরি আহ্বান জানিয়েছেন ড. ইউনূস ◈ নরসিংদী কারাগার থেকে পালানো ১৩৬ কয়েদির আত্মসমর্পণ ◈ কতজন শিক্ষার্থী মারা গেছেন, জানতে সময় লাগবে: শিক্ষামন্ত্রী ◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত

প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২৩, ০৩:৫০ রাত
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ০৫:১০ বিকাল

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

বাংলাদেশে অংশগ্রহণমূলক ও  বিশ্বাসযোগ্য নির্বাচন চায় জাতিসংঘ

স্টিফেন ডোজারিক

সালেহ্ বিপ্লব: [২] বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে গত কয়েক মাস ধরেই জাতিসংঘ স্পষ্ট করেই বলেছে, তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চান। চলমান রাজনৈতিক সংকট উত্তরণে আবারো বাংলাদেশের সব পক্ষের প্রতি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের আহ্বান জানিয়েছে বিশ্ব সংস্থা। 
[৩] সোমবার নিউ ইয়র্কে নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্থনি গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক সংস্থাটির এই অবস্থানের কথা  আবারো তুলে ধরেন। 

[৪] ব্রিফিংয়ে বাংলাদেশী এক সাংবাদিক বলেন, বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে চলমান দমনপীড়নের মধ্যেই আগামী ৭ জানুয়ারি নির্বাচন আয়োজনের জন্য তফসিল ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। রাজনৈতিক সমঝোতায় পৌঁছাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানকে প্রত্যাখান করেই এই তফসিল ঘোষণা করা হয়েছে। আমি অবাক হচ্ছি, এমন বাস্তবতায় একটি অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে জাতিসংঘ মহাসচিব কী ধরনের উদ্যোগ নিবেন? ইতোমধ্যেই সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের সমঝোতার আহবান প্রত্যাখান করেছে।

[৫] জবাবে জাতিসংঘের অবস্থান স্পষ্ট করে মুখপাত্র ডোজারিক বলেন, আমরা সকল অংশীদার, সরকার এবং রাজনৈতিক দলগুলোকে আবারও আহ্বান জানাচ্ছি একটি শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য  নির্বাচন আয়োজনের জন্য যা যা করা দরকার, ঠিক তেমনটি যেনো তারা করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়