শিরোনাম
◈ সারাদেশে ঝড় ও বজ্রবৃষ্টির শঙ্কা ◈ স্কুলের টয়লেটে আটকা শিশু, ৬ ঘণ্টা পর বের হতে সক্ষম  ◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে

প্রকাশিত : ১৩ মে, ২০২৩, ০৩:২২ দুপুর
আপডেট : ১৪ মে, ২০২৩, ০৪:৩৩ দুপুর

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

ঘূর্ণিঝড় মোকা মোকাবেলায় সরকার প্রস্তুত

যেসব দেশ স্যাংশন দেয়, তাদের কাছ থেকে কিছু কিনবো না: প্রধানমন্ত্রী 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সালেহ্ বিপ্লব:  শেখ হাসিনা বলেন, আমি একটি সিদ্ধান্ত নিতে বলেছি। সারাবিশ্বে এখন স্যাংশন (নিষেধাজ্ঞা) দেওয়ার প্রবণতা চলছে। যাদের দিয়ে আমরা সন্ত্রাস দমন করি, তাদের ওপরই দেওয়া হচ্ছে স্যাংশন। আমি বলে দিয়েছি, যে দেশ স্যাংশন দেবে তাদের কাছ থেকে আমরা কিছুই কিনব না। আমার আর কী হবে? বাবা-মা-ভাইবোন সবাইকে মেরে ফেলেছে। আমার তো হারানোর কিছু নেই। দেশটিকে আমি এগিয়ে নিতে চাই। বাসস

শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) ৬০তম সম্মেলন উদ্বোধন করে প্রধানমন্ত্রী এ কথা বলেন। রাজধানীর আইইবি চত্ত্বরে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

প্রধানমন্ত্রী প্রকৌশলীদের উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে অভিহিত করে বলেন, আপনারা সঠিকভাবে কাজ করে যান। বাংলাদেশের উন্নতি কেউ ঠেকাতে পারবে না। 

তিনি বলেন, সরকার দেশের উন্নয়নের নিরলস কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগ সরকারের আসার পর দেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। সবাই আন্তরিক থাকলে অগ্রগতির এই ধারা ধরে রাখা সম্ভব হবে।

মেগা প্রজেক্ট প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, যে কোনো দেশ এসেই বিশাল অংকের টাকা দিয়ে কোনো প্রকল্প করতে বললে আমি কিন্তু সেই প্রকল্প গ্রহণ করি না। সেটা আমি করবও না। আমাদের দেশের জন্য যেটা প্রযোজ্য আমরা সেটাই করব। এই দেশেই সামরিক শাসকদের সময় প্রচলিত ছিল যে, নিজের দেশের বড় অংকের টাকা দিয়ে প্রজেক্ট বানিয়ে সেই টাকা পরের কাছে তুলে দিয়ে তাদের কাছ থেকে কমিশন খাওয়া।

বিস্ময় প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, আমার দেশের টাকা আমি কেনো তুলে দেব আরেকজনের হাতে?  তার কাছ থেকে কমিশন খাব, ঘুষ খাব- এই ধরনের মানসিকতা কেন থাকবে! এটা আত্মহননের শামিল। বরং আমরা একটা টাকা বাঁচাতে পারি কিনা, সে চেষ্টাই করতে হবে।

ঘূর্ণিঝড় মোকা সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় সরকার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। আমরা ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলোকে প্রস্তুত রেখেছি। 

ঘূর্ণিঝড়ের সময় পানি জমে গেলে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সুতরাং সেই সময়ে বিদ্যুৎ ও গ্যাসের কার্যক্রম বন্ধ রাখতে হবে। এই পদক্ষেপ সাময়িক দুর্ভোগ সৃষ্টি করলেও মানুষের জীবন রক্ষা পাবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়