শিরোনাম
◈ সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের ◈ শুক্রবারের সহিংসতায় ঢাকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে ◈ এটা অবশ্যই কারফিউ, এটা নিয়ম অনুযায়ীই হবে এবং সেটা শুট অ্যাট সাইট হবে: ওবায়দুল কাদের ◈ কারফিউ’র পরিপত্র জারি ◈ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা কোটা আন্দোলনকারীদের ◈ ওবায়দুল কাদের কারফিউ জারি প্রসঙ্গে যা বললেন ◈ সারা দেশে কারফিউ জারি, সেনা মোতায়েনের সিদ্ধান্ত ◈ নরসিংদীর কারাগারে হামলার পর বের হয়ে গেছে কয়েকশ কয়েদি ◈ বাংলাদেশে সহিংসতা ও মৃত্যুর ঘটনায় জাতিসংঘের উদ্বেগ ◈ রাজধানীর উত্তরা, মোহাম্মদপুর, বাড্ডাসহ বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২৩, ০২:১৮ রাত
আপডেট : ০১ এপ্রিল, ২০২৩, ১১:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগ বন্ধের আহ্বান জানালেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার টার্কছবি: রয়টার্স

সালেহ্ বিপ্লব: ভোকার টার্ক এক বিবৃতিতে তিনি বলেন, আমি উদ্বিগ্ন যে, ডিজিটাল নিরাপত্তা আইন সারা বাংলাদেশে ব্যবহার করা হচ্ছে সাংবাদিক ও মানবাধিকার রক্ষকদের গ্রেপ্তার, হয়রানি, ভয় দেখানো এবং অনলাইনে সমালোচকদের কণ্ঠস্বর স্তব্ধ করে দিতে। 

তিনি বলেন, আমি কর্তৃপক্ষকে আবার আহ্বান জানাচ্ছি যে, আন্তর্জাতিক মানবাধিকার আইনের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণভাবে আইনটির সংস্কার করতে। আমার অফিস ইতিমধ্যে বিস্তারিত প্রযুক্তিগত মন্তব্য প্রদান করেছে এমন একটি সংশোধনে সহায়তা করার জন্য।

বিবৃতিতে বলা হয়, ১ অক্টোবর ২০১৮ সালে চালু হওয়ার এই আইনের আওতায় ২ হাজারের বেশি মামলা হয়েছে। সর্বশেষ ২৯ মার্চ দেশের বৃহত্তম দৈনিক পত্রিকা প্রথম আলোর সাংবাদিক শামস জামানকে এই আইনে গ্রেপ্তার ও কারারুদ্ধ করা হয়েছে। 

তিনি বলেন, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও ফটোগ্রাফারের বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি বাংলাদেশে মানুষের জীবনযাপনের খরচ সংকটের প্রতিবেদনের উপর ভিত্তি করে। 

এর আগে ফেসবুক পোস্টে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে ফেব্রুয়ারিতে এই আইনের আওতায় পরিতোষ সরকার নামের এক যুবকের পাঁচ বছরের কারাদণ্ড হয়।

টার্ক ডিএসএ প্রয়োগ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, সরকার প্রতিশ্রুতি দিয়েছে যে, আইনের অত্যধিক প্রয়োগ বা অতিরিক্ত প্রয়োগের বিরুদ্ধে নিরাপত্তা থাকবে। কিন্তু প্রকৃতই আইনটির আগাগোড়া সংস্কার দরকার। 

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়