শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২৩, ০২:১৮ রাত
আপডেট : ০১ এপ্রিল, ২০২৩, ১১:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগ বন্ধের আহ্বান জানালেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার টার্কছবি: রয়টার্স

সালেহ্ বিপ্লব: ভোকার টার্ক এক বিবৃতিতে তিনি বলেন, আমি উদ্বিগ্ন যে, ডিজিটাল নিরাপত্তা আইন সারা বাংলাদেশে ব্যবহার করা হচ্ছে সাংবাদিক ও মানবাধিকার রক্ষকদের গ্রেপ্তার, হয়রানি, ভয় দেখানো এবং অনলাইনে সমালোচকদের কণ্ঠস্বর স্তব্ধ করে দিতে। 

তিনি বলেন, আমি কর্তৃপক্ষকে আবার আহ্বান জানাচ্ছি যে, আন্তর্জাতিক মানবাধিকার আইনের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণভাবে আইনটির সংস্কার করতে। আমার অফিস ইতিমধ্যে বিস্তারিত প্রযুক্তিগত মন্তব্য প্রদান করেছে এমন একটি সংশোধনে সহায়তা করার জন্য।

বিবৃতিতে বলা হয়, ১ অক্টোবর ২০১৮ সালে চালু হওয়ার এই আইনের আওতায় ২ হাজারের বেশি মামলা হয়েছে। সর্বশেষ ২৯ মার্চ দেশের বৃহত্তম দৈনিক পত্রিকা প্রথম আলোর সাংবাদিক শামস জামানকে এই আইনে গ্রেপ্তার ও কারারুদ্ধ করা হয়েছে। 

তিনি বলেন, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও ফটোগ্রাফারের বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি বাংলাদেশে মানুষের জীবনযাপনের খরচ সংকটের প্রতিবেদনের উপর ভিত্তি করে। 

এর আগে ফেসবুক পোস্টে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে ফেব্রুয়ারিতে এই আইনের আওতায় পরিতোষ সরকার নামের এক যুবকের পাঁচ বছরের কারাদণ্ড হয়।

টার্ক ডিএসএ প্রয়োগ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, সরকার প্রতিশ্রুতি দিয়েছে যে, আইনের অত্যধিক প্রয়োগ বা অতিরিক্ত প্রয়োগের বিরুদ্ধে নিরাপত্তা থাকবে। কিন্তু প্রকৃতই আইনটির আগাগোড়া সংস্কার দরকার। 

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়