শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০৯:২৯ সকাল
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৩:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কৃষিসহ নানা খাতে সম্পর্ক জোরদারে কাজ করবে বাংলাদেশ-ফিলিপাইন

জাফর খান: দেশ দুটির দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ফিলিপাইনের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। 

গত সোমবার ম্যানিলার দুসিত থানি ম্যানিলা হোটেলে দুই দেশের নিজ নিজ জাতীয় সঙ্গীত পরিবেশনের পর রাষ্ট্রদূত এফ এম বোরহান উদ্দিন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। ঢাকা পোস্ট 

এসময় বক্তব্যের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে নিহত বীর শহীদ ও মা-বোনদের আত্মত্যাগের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে  স্মরণ করেন। তিনি মুক্তিযুদ্ধের পরে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের জন্য ফিলিপাইনের প্রতি কৃতজ্ঞতার কথাও জানান।

এছাড়াও  জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের সদস্যপদ লাভে ফিলিপাইনের তৎকালীন রাষ্ট্রপতি ফারদিনান্দ মার্কোস সরকারের ভূমিকার কথাও উল্লেখ করেন।

বোরহান উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আর্থ-সামাজিক প্রেক্ষাপটে দেশের ব্যাপক উন্নয়নের পাশাপাশি ইতোমধ্যে অর্থনীতিতে ৩৫তম বৃহত্তম দেশে পরিণত হয়েছে। বাংলাদেশ ২০৩১ সালের মধ্যে একটি মধ্যমে আয়ের দেশে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। 

এছাড়াও রাষ্ট্রদূত বাংলাদেশ ও ফিলিপাইনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও চলমান দ্বিপাক্ষিক সহযোগিতামূলক বিষয়ও অনুষ্ঠানে তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিলিপাইনের পররাষ্ট্র বিভাগের সেক্রেটারি (পররাষ্ট্রমন্ত্রী) এনরিকে মানালো। তিনি বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা জ্ঞাপন করে বাংলাদেশের সঙ্গে ফিলিপাইনের দীর্ঘদিনের দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করেন।

মানালো বাংলাদেশের সঙ্গে কৃষি, বাণিজ্য, পর্যটনসহ নানা খাতে সম্পর্ক জোরদারের পাশাপাশি দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রে অফুরান সম্ভাবনার কথাও উল্লেখ করেন। 

এসময় তিনি দুই দেশ পারষ্পরিক ঘনিষ্ঠ অংশীদার হিসেবে একযোগে কাজ করবে বলে আশা প্রকাশ করেন। 

জেকে/এইচএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়