শিরোনাম

প্রকাশিত : ৩০ মার্চ, ২০২৩, ১০:১৮ রাত
আপডেট : ৩০ মার্চ, ২০২৩, ১০:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের চতুর্থ বৃহত্তম ইট উৎপাদনকারী দেশ বাংলাদেশ 

ইটভাটা

মনিরুল ইসলাম: বর্তমানে বিশ্বের চতুর্থ বৃহত্তম ইট উৎপাদনকারী দেশ বাংলাদেশ। ইটের কাঁচামাল হিসাবে কৃষি জমির মানসম্পন্ন উপরের মাটির ব্যবহার একটি উল্লেখযোগ্য পরিবেশগত এবং অর্থনৈতিক সমস্যা বলে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়৷ 

বৃহস্পতিবার  শেরে বাংলা নগরস্থ বন অধিদফতরে অনুষ্ঠিত জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ প্রতিবেদন দেওয়া হয়েছে। কমিটির আগের বৈঠকের সুপারিশ অনুযায়ী এ অগ্রগতি প্রতিবেদন তুলে ধরা হয় বলে জানা গেছে।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশগ্রহণ করেন।

বৈঠকে সারাদেশে জবরদখলকৃত বনভূমি পুনরুদ্ধার কার্যক্রম অব্যাহত রাখার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

প্রতিবেদনে, দেশে বর্তমানে ইট ভাটার সংখ্যা প্রায় সাত হাজার ২০০ এবং বার্ষিক ইট উৎপাদন হয় প্রায় ৩২.৪ বিলিয়ন পিস। এতে প্রতি বছর টপ সয়েল ব্যবহারের পরিমাণ তিন হাজার ৩৫০ মিলিয়ন ঘনফুট (প্রায় ১২.৯৬ কোটি টন)। আগামী দশ বছরে টপ সয়েলের ব্যবহার ২-৩% বৃদ্ধি পেতে পারে আশঙ্কা করা হয়েছে।

এ ছাড়া প্রতিবেদনে বলা হয়, ইট তৈরিতে বছরে ১৩ কোটি টন কৃষি জমির উর্বর মাটি (টপ সয়েল) নষ্ট হয়ে যাচ্ছে। আগামী ১০ বছরে এই টপ সয়েল ব্যবহার ২-৩ শতাংশ বৃদ্ধির আশংকা রয়েছে।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়