শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২০ মার্চ, ২০২৩, ০৯:২০ রাত
আপডেট : ২০ মার্চ, ২০২৩, ০৯:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকার সঙ্গে অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির সম্ভাবনা নিয়ে গবেষণা করছে: জাপানের প্রধানমন্ত্রী

কিশিদা ফুমিও

মাজহার মিচেল: জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও সোমবার ইন্ডিয়ান কাউন্সিল অফ ওয়ার্ল্ড অ্যাফেয়ার্সে (আইসিডব্লিউএ) যোগ দিয়ে এক বক্তৃতাকালে এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশ শীঘ্রই স্বল্পোন্নত দেশ হিসাবে শ্রেণীবদ্ধ হতে যাচ্ছে, যারফলে জাপান বাংলাদেশের উপর একটি গবেষণা শুরু করে দিয়েছে, যেটা মুক্ত ও খোলা ইন্দো-প্যাসিফিক (এফওআইপি) নীতির ‘কাউকে বাদ না দেওয়া’ স্লোগনকে প্রতিফলিত করে।

‘মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক’ নীতিতে এশিয়ার আঞ্চলিক উন্নয়নের ক্ষেত্রে জাপানের পরিকল্পনা বর্ণনা করেন। তিনি বলেন ‘এটি অর্জনের জন্য, ভারত একটি অপরিহার্য অংশীদার। আমি বিশ্বাস করি যে জাপান এবং ভারত বর্তমান আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে এবং 

উপরন্তু, বিশ্বের ইতিহাসে একটি অত্যন্ত অনন্য অবস্থানে রয়েছে।’ ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্র উল্লেখ করে জাপানের প্রধানমন্ত্রী বলেন, ভারতের মতো বিশাল এবং বৈচিত্রময় দেশ যেভাবে গণতন্ত্র গড়ে তুলেছে তারা সর্বদা অত্যন্ত সম্মানের সাথে দেখেছে। জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও ২০-২১ মার্চ ভারতে একটি সরকারী সফর করছেন।

এমএম/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়