শিরোনাম
◈ ১৫৭ বিদেশি বন্দিকে নিজ নিজ দেশে ফেরত পাঠাতে হাইকোর্টের নির্দেশ ◈ শুক্রবার কমছে সয়াবিন তেলের দাম ◈ ইসরায়েলি হত্যাযজ্ঞে চুপ থেকে বিএনপি-জামায়াত গাজায় গণহত্যার পক্ষে অবস্থান নিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধু জাতিসংঘেরও ১৫ বছর আগে শিশু আইন প্রণয়ন করেন: আইনমন্ত্রী  ◈ বিপিএলের ফাইনাল ম্যাচের সময় চূড়ান্ত করলো বিসিবি ◈ সাবেক স্বামীর দেওয়া আগুনে দগ্ধ চিকিৎসক লতা মারা গেছেন ◈ সরকারি হাসপাতালে বিনামূল্যে ঔষধ-পত্র ও চিকিৎসা সামগ্রী প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিদ্যুতের দাম বাড়ছে ৮.৫০ শতাংশ, ফেব্রুয়ারিতেই কার্যকর ◈ ২ দিনের রিমান্ড শেষে ভিকারুননিসার শিক্ষক মুরাদ কারাগারে ◈ বর্তমানে মত প্রকাশের স্বাধীনতার ছিটেফোটাও নেই: রিজভী

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৪৯ বিকাল
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেলিফোনে আড়িপাতা সংবিধান লঙ্ঘন: সংসদে জিএম কাদের

সংসদে জিএম কাদের

মনিরুল ইসলাম: বিরোধীদলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের জাতীয় সংসদে বলেছেন, টেলিফোনে আড়িপাতা সংবিধান লঙ্ঘন।

তিনি বলেন, আমরা বিভিন্ন জায়গা থেকে শুনছি, বিরোধী মতালম্বীদের বিশেষ করে সাংবাদিক, মানবাধীকার কর্মী, আইনজীবী, বিরোধী রাজনৈতিক কর্মী ও সরকারের বিরোধীতা করে কথা বলেন এমন ব্যক্তিদের স্মার্ট ফোনে আড়িপাতা হচ্ছে। যা সংবিধানের ৩ অনুচ্ছেদের ৪৩ ধারায় সুষ্পষ্ট লঙ্ঘন।

বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষনের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব সম্পর্কে সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এসময় সংসদনেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিন। সংসদ অধিবেশনে উপস্থিত ছিলেন।

তিনি আর বলেন, ইসরাইলী কোম্পানী ‘প্যাসিটোরার তৈরি স্পাই ওয়ার’ নামে একটি প্রযুক্তির মাধ্যমে এই আড়িপাতা হচ্ছে। ওয়াশিংটন পোস্টসহ বিশ্বের ২৭টি নামি দামি পত্র-পতিকায় প্রকাশিত খবর অনুযায়ী বিশ্বের ৪৫টি দেশে স্মার্ট ফোনে আড়িপাতার জন্য একটি গোয়েন্দা প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। সে তালিকায় বাংলাদেশও আছে। সেখানে রিপোর্টে বলা হয়েছে, স্মার্ট ফোনে অড়িপাতার জন্য ‘পিয়ারহেড বা ‘স্পাই ওয়ার’ ব্যবহার করা হচ্ছে। ২০২২ সালে ৫৭ লাখ ইউএস ডলার ব্যয়ে এ আড়িপাতা প্রযুক্তি কিনেছে বাংলাদেশ।

জিএম কাদের বলেন, সংবিধানে বলা আছে প্রত্যেক নাগরিকের নিয়মিত কথা বলা ও মনোভাব আদান প্রদান করতে পারবে, এটা তার জম্মগত অধিকার। সুনির্দ্দিষ্ট অভিয়োগ ব্যতিরেকে স্পাই ওয়ার বা যেই প্রযুক্তি ব্যবহার করুক না কেন, তা সংবিধানের সুষ্পষ্ট লঙ্ঘন বলা যায়। যে কোন ব্যক্তিকে টার্গেট করে তার ফোনে আড়িপাতা অনৈতিক ও সংবিধান পরিপন্থি। এগুলো ব্যবহৃত হয় জঙ্গি ও সন্ত্রাসীদের কর্মকাণ্ড জানার জন্য। কিন্তু আমাদের এখানে এগুলো ব্যবহৃত হচ্ছে, যারা সরকারের বিরোধীতা করে তাদের ফোনালাপ, ম্যাসেনজারে নিয়মিত আড়িপাতা ও রেকর্ড করার জন্য। 

তিনি আরো বলেন, সরকার কি এসব ব্যক্তিদের রাষ্ট্রদৌহী মনে করে এসব করছে?  তাহলে গণপ্রজাতন্ত্রী অর্থাৎ যেখানে জনগণই রাষ্ট্রের মালিক, সেখানে রাষ্ট্র কি এটা করতে পারে? তাহলে সরকারী দল ও রাষ্ট্র কি একীভূত হয়ে গেছে? এমনটি হলে সেখানে সুশাসন দেওয়া সম্ভব হবে না।

বিরোধী দলীয় উপনেতা বলেন, আড়িপাতার আরেকটা হতে পারে- সকল বিরোধী রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানি করা। কিন্তু তাদের একে অপরের সঙ্গে ভাবের আদান-প্রদান বা কথা বলার অধিকার এদেশের মানুষের জম্মগত অধিকার। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ, যে দেশে প্রজাগণ মালিক তারা কথা বলবে, মত প্রকাশ করবে সেটা সকলের কর্তব্য। এধরণের আড়িপাতার কর্মকাণ্ড এদেশের জন্য মঙ্গলজনক নয়। তিনি এর ঘোর বিরোধীতা করে এসব প্রযুক্তির ব্যবহার বন্ধের আহ্বান জানান।

রাজধানী ঢাকার বায়ু দুষণের চিত্র তুলে ধরে জিএম কাদের বলেন, বিশ্বের বহু দেশ থেকে রাজধানী ঢাকা এখন দুষনের মাত্র এতো বেশি যে বসবাস অযোগ্য হয়ে পড়েছে। মানুষ মারা যাচ্ছে নানা রকম ফুসফুস জনিত রোগে আক্রান্ত হচ্ছে। এটি রোধ করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

এমআই/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়