শিরোনাম
◈ পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি চার ঘণ্টা পর উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক ◈ বাড়ি থেকে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ◈ সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে সরকার টু শব্দ করার সাহস পাচ্ছে না: বিএনপি ◈ এমভি আবদুল্লাহ জাহাজে অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালিয় পুলিশ ও বহুজাতিক নৌবাহিনী ◈ পঞ্চগড় এক্সপ্রেসের বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন ◈ জীবনের নিরাপত্তা চেয়ে ডিবিতে অভিযোগ করলেন জবি ছাত্রী ◈ ঈদের পর কাওরান বাজার যাবে গাবতলীতে: মেয়র আতিক ◈ আবদুল্লাহ জাহাজে থাকা কয়লায় দুর্ঘটনার ঝুঁকি নেই: এস আর শিপিং ◈ পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ বলবে যুক্তরাষ্ট্র: জয়  ◈ চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হতে তিন দিন লাগতে পারে: রেল সচিব

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪৭ রাত
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অমর একুশে বইমেলা আজ থেকে শুরু

সাদেক আলী: অপেক্ষার পালা শেষে আজ থেকে শুরু হচ্ছে প্রাণের একুশে গ্রন্থমেলা ২০২৩। করোনা মহামারীর কারণে গত বছর নির্ধারিত সময়ের ১৫ দিন পর শুরু হলেও চলতি বছর ভাষার মাসের প্রথম তারিখ থেকে চলবে বই মেলা।

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমিতে উপস্থিত থেকে এই মেলার উদ্বোধন করবেন।

এরপর জনসাধারণের জন্য উন্মুক্ত করা দেওয়া হবে বাংলা একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিপ্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন।

এবারের গ্রন্থমেলা একাডেমি চত্বর এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান মিলিয়ে প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট এলাকা নিয়ে আয়োজিত হচ্ছে। এতে সর্বমোট ৬০১টি প্রতিষ্ঠান ৯০১টি স্টল বরাদ্দ নিয়েছে। থাকছে ৩৮টি প্যাভেলিয়ন। এছাড়া থাকছে ক্রেতা এবং দর্শনার্থীদের জন্য শিশু চত্বর, লিটিল ম্যাগাজিন চত্বরসহ বিশেষ আয়োজন।

এছাড়াও জাতীয় কবিতা উৎসবও শুরু হবে আজ। স্বৈরাচারের বিরুদ্ধে ‘শৃঙ্খল মুক্তির জন্য কবিতা’ শ্লোগানে ১৯৮৭ সালে শুরু হয় এ ঊৎসবের। বাংলাদেশ পথ-নাটক পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজন করেছে এ পথ নাট্যউৎসবের। বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন এ মাসে বিভিন্ন অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়